১৬/০৬/২০২৪ ইং
Home / X-Clusive / ১২ নভেম্বর কক্সবাজার রেলপথ উদ্বোধন

১২ নভেম্বর কক্সবাজার রেলপথ উদ্বোধন

🕒 জাতীয় ☰ সোমবার ০৯ অক্টোবর ২০২৩ খ্রিস্টাব্দ

✒️ তালাশটিভি টোয়েন্টিফোর নিউজ ডেস্ক|রেলপথ মন্ত্রী নূরুল ইসলাম সুজন বলেছেন, ‘চট্টগ্রামের দোহাজারী থেকে কক্সবাজার পর্যন্ত রেলপথ উদ্বোধনের জন্য প্রধানমন্ত্রী ১২ নভেম্বর সময় দিয়েছেন। কক্সবাজারের রেললাইন গোটা বাংলাদেশের সঙ্গেই যুক্ত হচ্ছে।’ এদিন প্রধানমন্ত্রী শেখ হাসিনা সশরীরে উপস্থিত থেকে এ পথে ট্রেন চলাচল উদ্বোধন করবেন। গতকাল রোববার রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন গণমাধ্যমের সঙ্গে আলাপকালে এ তথ্য জানিয়েছেন।

রেলওয়ে সূত্র জানিয়েছে, আগামী ১৫ অক্টোবর দোহাজারী থেকে কক্সবাজার রেলপথের পরীক্ষামূলক ট্রায়াল রান শুরু হবে। তারপর ধারাবাহিক পরীক্ষা-নিরীক্ষার পরে আগামী ১২ নভেম্বর উদ্বোধন করা হবে। তবে চট্টগ্রামের কালুরঘাট সেতু সংস্কারের কাজ চলমান থাকায় এ পথে ডিসেম্বর মাস থেকে বাণিজ্যিক ট্রেন চলাচল শুরু হতে পারে।

প্রসঙ্গত, দোহাজারী থেকে রামু হয়ে কক্সবাজার এবং রামু থেকে মিয়ানমারের অদূরে ঘুমধুম পর্যন্ত সিঙ্গেল লাইন ডুয়াল গেজ ট্র্যাক নির্মাণ প্রকল্পের কাজ ২০১০ সালে হাতে নেয় সরকার। প্রথম পর্যায়ে দোহাজারী থেকে রামু হয়ে কক্সবাজার পর্যন্ত ১০০ দশমিক ৮৩ কিলোমিটার সিঙ্গেল লাইন ডুয়াল গেজ রেললাইন নির্মাণ করা হচ্ছে। এরই মধ্যে প্রকল্পের ৯০ শতাংশের বেশি কাজ শেষ হয়েছে।

প্রকল্পের আওতায় নির্মাণ করা হয়েছে নয়টি রেলওয়ে স্টেশন, চারটি বড় ও ৪৭টি ছোট সেতু। ১৪৯টি বক্স কালভার্ট ও ৫২টি রাউন্ড কালভার্ট নির্মাণ করা হয়েছে। লেভেল ক্রসিং রয়েছে ৯৬টি।

🪐বিশ্বের যে কোনো প্রান্ত থেকে আপডেট খবর পেতে ভিজিট করুন- talashtv24🪐

Print Friendly, PDF & Email

About newsdesk

Check Also

বঙ্গবন্ধুর ১০৪তম জন্মবার্ষিকী উপলক্ষে শওকত ইরফান রিয়াদের উদ্যোগে পবিত্র খতমে কুরআন ও দো’য়া অনুষ্ঠিত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *