১৬/০৬/২০২৪ ইং
Home / X-Clusive / ফের কাঁচা মরিচের ডাবল সেঞ্চুরি: দু’দিনেই দাম বাড়ল ১শ টাকা

ফের কাঁচা মরিচের ডাবল সেঞ্চুরি: দু’দিনেই দাম বাড়ল ১শ টাকা

🕒 চট্টগ্রাম ☰ সোমবার ০২ অক্টোবর ২০২৩ খ্রিস্টাব্দ

✒️ তালাশটিভি টোয়েন্টিফোর নিউজ ডেস্ক | তিন মাসের ব্যবধানে ফের কাঁচা মরিচের দাম ২শ টাকা ছাড়িয়ে গেছে। গতকাল নগরীর খুচরা বাজারগুলোতে প্রতি কেজি কাঁচা মরিচ বিক্রি হয়েছে ২৩০ টাকায়। ব্যবসায়ীরা বলছেন, সম্প্রতি দেশজুড়ে বৃষ্টিপাতের কারণে কাঁচা মরিচের উৎপাদন ব্যাহত হয়েছে। ফলে সরবরাহ অস্বাভাবিকভাবে কমে গেছে। এর প্রভাবে দাম বেড়ে গেছে।

জানা গেছে, দেশে সবচেয়ে বেশি কাঁচা মরিচ উৎপাদন হয় পাবনা, মাগুরা, বগুড়া ও জামালপুর জেলায়। এসব জেলা থেকে চট্টগ্রামের আড়তে কাঁচা মরিচ আসে। খরা ও অতি বৃষ্টির কারণে মরিচ গাছগুলো মরে যাওয়ায় মরিচের উৎপাদন ব্যাহত হয়েছে। গত এক মাসে কাঁচা মরিচের উৎপাদন চার ভাগের এক ভাগে নেমে এসেছে। গতকাল নগরীর কাজীর দেউড়ি বাজারে খোঁজ নিয়ে জানা গেছে, প্রতি কেজি কাঁচা মরিচ বিক্রি হচ্ছে ২৩০ টাকায়। দু’দিন আগেও বিক্রি হয়েছে ১২০ থেকে ১৩০ টাকায়। অর্থাৎ এই সময়ে দাম বেড়েছে ১০০ টাকা।

কাঁচা মরিচ বিক্রেতা মোহাম্মদ আজম বলেন, পাইকারি থেকে কাঁচা মরিচের দাম বেশি। তাই আমরাও বাধ্য হয়ে বেশি দামে বিক্রি করতে হচ্ছে।

কাজীর দেউড়ি বাজারে কথা হয় ক্রেতা নাইম হাসানের সঙ্গে। তিনি জানান, এক কেজি কাঁচা মরিচের দাম ২০০ টাকার বেশি। ভাবতে পারছি না। ব্যবসায়ীরা যে যেভাবে পারছেন, দাম বৃদ্ধি করে যাচ্ছেন। অবস্থাদৃষ্টে মনে হচ্ছে, আমরা ক্রেতারা ব্যবসায়ীদের কাছে জিম্মি হয়ে পড়েছি।

রিয়াজুদ্দিন বাজার আড়তদার সমিতির সাধারণ সম্পাদক ফারুক শিবলী গণমাধ্যমকে বলেন, আমাদের আড়তে গত এক সপ্তাহ ধরে কাঁচামরিচের সরবরাহ কমে গেছে। গতকাল আড়তে প্রতি কেজি কাঁচা মরিচ বিক্রি হয়েছে ২০০ টাকা দরে।

কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) চট্টগ্রাম বিভাগীয় সভাপতি এসএম নাজের হোসাইন গণমাধ্যমকে বলেন, কাঁচা মরিচ এমন কোনো অত্যাবশ্যকীয় পণ্য না। তারপরও ক’দিন ধরে লাফিয়ে লাফিয়ে এই পণ্যটির দাম বেড়েছে। সর্বশেষ গত জুনেও কাঁচা মরিচের কেজি ৩০০–৪০০ টাকা পর্যন্ত ওঠে। এবারও আগের মতো খরা ও অতি বৃষ্টিতে কাঁচা মরিচের ফলন নষ্ট হয়ে গেছে-এমন অজুহাতে দাম বৃদ্ধি করে চলেছে। প্রশাসনের উচিত কাঁচা মরিচের ক্রয়মূল্য দেখে বাজার মনিটরিং করা।

উল্লেখ্য, এর আগে বাজার নিয়ন্ত্রণে ২৫ জুন ভারত থেকে ১১ হাজার ৬০০ টন কাঁচামরিচ আমদানির অনুমতি দেয় কৃষি মন্ত্রণালয়।

🪐বিশ্বের যে কোনো প্রান্ত থেকে আপডেট খবর পেতে ভিজিট করুন- talashtv24🪐

Print Friendly, PDF & Email

About newsdesk

Check Also

বঙ্গবন্ধুর ১০৪তম জন্মবার্ষিকী উপলক্ষে শওকত ইরফান রিয়াদের উদ্যোগে পবিত্র খতমে কুরআন ও দো’য়া অনুষ্ঠিত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *