১৮/০৬/২০২৪ ইং
Home / X-Clusive / ত্যাগে-আনন্দে দেশজুড়ে পালিত হচ্ছে পবিত্র ঈদুল আজহা

ত্যাগে-আনন্দে দেশজুড়ে পালিত হচ্ছে পবিত্র ঈদুল আজহা

ইসলাম ☰ বৃহস্পতিবার ২৯ জুন ২০২৩ খ্রিস্টাব্দ

নিউজ ডেস্ক তালাশটিভি টোয়েন্টিফোর | যথাযোগ্য মর্যাদা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে সারা দেশে মুসলমানদের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল আজহা আজ বৃহস্পতিবার (২৯ জুন) উদযাপিত হচ্ছে। তবে আজ সকাল থেকেই রাজধানী ঢাকাসহ সারা দেশেই ঈদের খুশিতে বাগড়া দিয়েছে বৃষ্টি। এর ফলে ঈদের খুশি ও পশু কোরবানিতে ব্যাপক প্রভাব পড়েছে। ঈদ মানে আনন্দ।

ঈদের আনন্দ ভাগাভাগি করে নিতে শত ক্লান্তি মাড়িয়ে হলেও শহরের মানুষ ফেরে গ্রামের বাড়িতে আত্মীয়-স্বজনের কাছে। ঈদের দিন ভোরে পরিচ্ছন্ন পোশাক পরে বৃষ্টি বাধা উপেক্ষা করে ঈদগাহে যায় মানুষ। ঈদের জামাতের পর খুতবায় ইমামরা হযরত ইবরাহিম (আ:) ও হযরত ইসমাঈল (আ:) এর কোরবানির অমর কাহিনি বয়ান করেন। ঈদে জামাতে সম্মিলিতভাবে দুই রাকাত নামাজ শেষে সবার জন্য করা হবে মঙ্গল কামনা।

ব্যক্তি, সমাজ, দেশ, মুসলিম উম্মাহ এবং সারা বিশ্বের শান্তি ও কল্যাণ কামনায় দোয়া করা হয়। জামাত শেষে কোলাকুলি করে প্রকাশ করা হয় পরস্পরের প্রতি ভালোবাসা। ঈদগাহ থেকে বাড়ি ফিরে সামর্থ্যবান মুসলমানরা পশু কোরবানি করেন। ধর্মীয় নির্দেশনা অনুযায়ী মাংস ভাগ করে দেওয়া হয় আত্মীয়-স্বজন, পাড়া-প্রতিবেশী ও অসহায় মানুষের মাঝে।

পশু কোরবানিই ঈদুল আজহার প্রধান আনুষ্ঠানিকতা। ঈদের পরও দুই দিন পশু কোরবানি দেওয়া হয়। ঈদের আগে পশু কেনার পর পরিচর্যা করার মাধ্যমে যে আনন্দ ঘন পরিবেশের সৃষ্টি হয়, রাজধানীর মানুষের মধ্যে এবারও তা দৃশ্যমান।

ক্রেতারা হাট থেকে পছন্দের পশু কিনে গলায় জরির মালা, শিংয়ে রাংতা পরিয়ে বাসায় নিয়ে যান। পশুর হাঁকডাক, যত্ন-আত্তি নিয়ে মানুষের ছোটা-ছুটি নাগরিক পরিবেশে সৃষ্টি করে অন্য এক আবহ।

এদিকে, পবিত্র ঈদুল আজহা উপলক্ষে রাষ্ট্রপতি মো: সাহাবুদ্দিন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশবাসীসহ বিশ্বের সব মুসলমানকে আন্তরিক অভিনন্দন ও মোবারকবাদ জানিয়ে পৃথক পৃথক বাণী দিয়েছেন।

বিশ্বের যে কোনো প্রান্ত থেকে আপডেট খবর পেতে ভিজিট করুন- talashtv24

রাষ্ট্রপতি তাঁর বাণীতে বলেন, ‘মহান আল্লাহর প্রতি গভীর আনুগত্য ও সর্বোচ্চ ত্যাগের মহিমায় ভাস্বর পবিত্র ঈদুল আজহা। কোরবানি আমাদের মধ্যে আত্ম দান ও আত্ম ত্যাগের মানসিকতা সঞ্চারিত করে, আত্মীয়-স্বজন ও পাড়া-প্রতিবেশীর সঙ্গে সুখ-দুঃখ ভাগাভাগি করে নেওয়ার মনোভাব ও সহিষ্ণুতার শিক্ষা দেয়।’

প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর বাণীতে পবিত্র ঈদুল আজহার মর্মবাণী অন্তরে ধারণ করার আহবান জানান। তিনি সবাইকে নিজ নিজ অবস্থান থেকে জনকল্যাণমুখী কাজে অংশ নিয়ে বৈষম্যহীন, সুখী, সমৃদ্ধ ও শান্তিপূর্ণ বাংলাদেশ গড়ে তোলার আহবান জানান।

গত বছর এই সময়ে দেশের একটি অংশ বন্যায় আক্রান্ত ছিল। ওই অংশের মানুষের ঈদের আনন্দ ফিকে হয়ে গিয়েছিল বানের পানিতে। এবার এখন পর্যন্ত বন্যার কোনো আশঙ্কা নেই। তবে জানা যায়, সারা দেশেই কম-বেশি বৃষ্টি হয়েছে।

Print Friendly, PDF & Email

About newsdesk

Check Also

বঙ্গবন্ধুর ১০৪তম জন্মবার্ষিকী উপলক্ষে শওকত ইরফান রিয়াদের উদ্যোগে পবিত্র খতমে কুরআন ও দো’য়া অনুষ্ঠিত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *