১৬/০৬/২০২৪ ইং
Home / X-Clusive / নগরীর ‘জব্বারের বলীখেলায়’ চ্যাম্পিয়ন শাহজালাল

নগরীর ‘জব্বারের বলীখেলায়’ চ্যাম্পিয়ন শাহজালাল

চট্টগ্রাম ☰ মঙ্গলবার ২৫ এপ্রিল ২০২৩ খ্রিস্টাব্দ

তালাশ নিউজ ডেস্ক | ঐতিহ্যবাহী জব্বারের বলী খেলায় গত বারের রানারআপ কুমিল্লার শাহজালাল বলীর কাছে হেরে গেলেন চ্যাম্পিয়ন চকরিয়ার তরিকুল ইসলাম জীবন। মাত্র ১ মিনিটের লড়াইয়ে শাহ জালালের কাছে হার মানেন জীবন। মঙ্গলবার (২৫ এপ্রিল) বিকালে নগরীর লালদীঘির মাঠে অনুষ্ঠিত বলীখেলার ১১৪তম আসরের ফাইনালে মুখোমুখি হয় গতবারের সাবেক এ দুই ফাইনালিস্ট। শাহজালাল ২০২২ সালে রানার আপ হলেও ২০১৮ ও ২০১৯ সালে টানা দুইবার চ্যাম্পিয়ন হন। এর আগে প্রথম সেমি ফাইনালে মুখোমুখি হয় গতবারের চ্যাম্পিয়ন চকরিয়ার তরিকুর ইসলাম জীবন ও খাগড়াছড়ির সৃজন চাকমা। প্রায় ১১ মিনিট ৩৬ লড়াইয়ে জীবন বলীর কাছে পরাজিত হতে হয় সৃজন বলীকে।

অন্যদিকে দ্বিতীয় সেমি ফাইনালে আনোয়ারার আব্দুন নুরের মুখোমুখি হয় গতবারের রানার আপ কুমিল্লার শাহ জালাল বলী। দুই জনের এ লাড়াই চলে মাত্র ১ মিনিট ২৬ সেকেন্ড। এতে শাহজালাল বলীর কাছে পরাজিত হয় আব্দুন নুর বলী। এর আগে বিকাল চারটায় শুরু হয় বলীখেলার ১১৪ তম আসর। এতে ৬০ জন বলী অংশ নেন। উক্ত বলী খেলায় সৃজন চাকমা তৃতীয় স্থান অধিকার করেন। বিকাল পৌনে ৪টায় চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র এম. রেজাউল করিম চৌধুরীর পৃষ্ঠ-পোষকতায় নগরের ঐতিহাসিক লালদীঘি মাঠে ঐতিহ্যবাহী জব্বারের বলী খেলার ১১৪তম আসরের আয়োজন করা হয়।

উল্লেখ্য যে, জব্বারের বলীখেলা, শতবর্ষী পুরানো চট্টগ্রামের সার্বজনীন এক উৎসবের নাম। ১৯০৯ সালের ১২ বৈশাখ লালদীঘি ময়দানে এই বলীখেলার সূচনা করেন ব্যবসায়ী আবদুল জব্বার সওদাগর।জব্বারের বলীখেলাজনপ্রিয় ও ঐতিহ্যমণ্ডিত প্রতিযোগিতা হিসেবে বিবেচিত ‘জব্বারের বলীখেলা’ শতবর্ষী পুরানো চট্টগ্রামের সার্বজনীন এক উৎসবের নাম। বাংলা পঞ্জিকার বৈশাখ মাসের ১২ তারিখে প্রতি বছরই ঐতিহাসিক লালদিঘী মাঠে এই আয়োজন করা হয়। বলী খেলাকে ঘিরে লালদিঘী মাঠের আশপাশের তিন কিলোমিটার এলাকাজুড়ে থাকে বৈশাখী মেলার আয়োজন। তিনদিন ধরে চলে এই মেলা। এটিকে বর্তমানে দেশের সবচেয়ে বড় লোকজ উৎসব হিসেবে চিহ্নিত করা হয়।

বিশ্বের যে কোনো প্রান্ত থেকে আপডেট খবর পেতে ভিজিট করুন- talashtv24

Print Friendly, PDF & Email

About newsdesk

Check Also

বঙ্গবন্ধুর ১০৪তম জন্মবার্ষিকী উপলক্ষে শওকত ইরফান রিয়াদের উদ্যোগে পবিত্র খতমে কুরআন ও দো’য়া অনুষ্ঠিত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *