১৮/০৬/২০২৪ ইং
Home / X-Clusive / লোহাগাড়ার কৃতিসন্তান ড.মুহিউদ্দিন আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় মালয়েশিয়ায় অধ্যাপক হিসেবে যোগদান

লোহাগাড়ার কৃতিসন্তান ড.মুহিউদ্দিন আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় মালয়েশিয়ায় অধ্যাপক হিসেবে যোগদান

লোহাগাড়ার কৃতি সন্তান ড. মুহাম্মদ মহিউদ্দিন মাহি

জাতীয় | শুক্রবার ০৩ মার্চ ২০২৩ খ্রিস্টাব্দ

এম.এস. হোসাইন | চট্টগ্রামের লোহাগাড়া উপজেলার কৃতি সন্তান ইসলামি গবেষক ও আন্তর্জাতিক ব্যক্তিত্ব ড. মুহাম্মদ মুহিউদ্দিন (মাহি) আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় মালয়েশিয়া (আইআইইউএম) এর সহকারী অধ্যাপক হিসেবে যোগদান করেছেন। তিনি ১ মার্চ ২০২৩ ইংরেজি বুধবার বিশ্ববিদ্যালয়ের কুল্লিয়্যাহ অব ইসলামিক রিভীল্ড নলেজ এন্ড হিউম্যান সাইন্সেস ফ্যাকাল্টিতে সহকারী অধ্যাপক হিসেবে যোগ দেন।মুসলিম বিশ্বের সর্বোচ্চ আন্তর্জাতিক সংস্থা ওআইসি’র স্কলারশিপ নিয়ে ড. মুহাম্মদ মুহিউদ্দিন আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় মালয়েশিয়া এর কুরআন এন্ড সুন্নাহ ডিপার্টমেন্ট থেকে সর্বোচ্চ গ্রেডের সাফল্য নিয়ে ২০১২ সালে অনার্স সম্পন্ন করে মালয়েশিয়ান সরকারের শিক্ষাবৃত্তি অর্জন করেন। তিনি একই বিশ্ববিদ্যালয় থেকে ২০১৫ সালে কৃতিত্বের সাথে মাস্টার্স ডিগ্রি অর্জন করেন।

দ্যা ইন্টারন্যশনাল ইনস্টিটিউট অব ইলামিক থোট (থ্রিপল আইটি) এর সর্বোচ্চ স্কলারশিপ নিয়ে অধ্যয়ন করে পরবর্তীতে একই বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি (ডক্টরেট) ডিগ্রি অর্জন করেন ২০২১ সালে। উচ্চতর শিক্ষার্জনের পূর্বে তিনি চট্রগ্রামের ঐতিহ্যবাহী চুনতি হাকিমিয়া কামিল মাদরাসা এবং বায়তুশ শরফ আদর্শ কামিল মাদরাসা থেকে মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক শিক্ষা লাভ করেন।আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় মালয়েশিয়ায় তিনি ২০১২ সালে ২৮ তম কনভোকেশনে সবচেয়ে গুরুত্বপূর্ণ এ্যাওয়ার্ড “প্রেসিডেন্ট এ্যাওয়ার্ড” এ ভুষিত হন এবং তিনি “ওভারঅল বেষ্ট এ্যাওয়ার্ড”, “বেষ্ট একাডেমিক এ্যাওয়ার্ড”, এবং “রেক্টর্স এ্যাওয়ার্ড” সহ ৫ টি উল্লেখযোগ্য এ্যাওয়ার্ড পেয়ে এক অনন্য রেকর্ড অর্জন করেন।

তা ছাড়া তিনি আন্তর্জাতিক বিভিন্ন সংস্থা, সংগঠন, প্রতিষ্ঠান থেকেও গুরুত্বপূর্ণ বিভিন্ন ধরনের সম্মাননা পেয়ে বাংলাদেশের ইমেজকে বৃদ্ধি করেছেন আন্তর্জাতিক অঙ্গনে।তিনি ২০১৩ সালে আইসিওয়াইএফ (ICYF) এর আন্তর্জাতিক যুব সম্মেলনে (International Model OIC: Global Summit 2013) আয়োজক কমিটির সভাপতি ছিলেন ড. মুহিউদ্দিন মাহি। সম্মেলনে মালয়েশিয়ার রাজা সুলতান আহমাদ শাহ মু’তাসিম বিল্লাহ সহ বিভিন্ন দেশের মন্ত্রী, এমপি, রাষ্ট্রদূত, শিক্ষাবিদ এবং প্রতিনিধিরা অংশ গ্রহণ করেন।

বিগত ১৮ ডিসেম্বর ২০১৩ সালে মালয়েশিয়াস্থ সৌদি আরবের দূতাবাস এবং ‘দ্যা কিং আব্দুল আজিজ ওয়ার্ল্ড সেন্টার ফর এ্যারাবিক ল্যাংগুয়েজ’ (The King Abdul Aziz World Centre for Arabic Language) এর যৌথ উদ্যোগে পালন করা হয় ‘আন্তর্জাতিক আরবি ভাষা দিবস’। আরবি ভাষার প্রচার ও প্রসারে অবদানের জন্য অনুষ্ঠানে বিশেষ সম্মাননা “The Recognition” প্রদান করা হয় ড. মুহাম্মদ মুহিউদ্দিন মাহি কে।

বিগত ২০১৫ সালের ৪ ফেব্রুয়ারী জাতি সংঘের ইউএনওএসি (United Nations Alliance of Civilization), মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর কার্যালয়, ভারতের মা’দিন একাডেমি এবং আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় মালয়েশিয়া এর যৌথ উদ্যোগে ৪র্থ তম “আন্তধর্ম বিষয়ক শান্তি ও সম্প্রীতির সম্মেলন” এর আয়োজন করা হয়; এই দু’টি সম্মেলনের আয়োজক কমিটির সেক্রেটারির দায়িত্ব পালন করেন ড. মুহাম্মদ মুহিউদ্দিন মাহি। পরবর্তীতে শান্তি, সম্প্রীতি প্রতিষ্ঠায় অবদানের জন্য তিনি UNAOIC, IIUM, M’adin Academy এবং মালয়েশিয়ার প্রধানমন্ত্রী কার্যালয়ের (Department of National Integration) পক্ষ থেকে বিশেষ সম্মাননা পান।

বর্তমানে তিনি ‘আন্তর্জাতিক ইউনিয়ন অব মুসলিম স্কলারস’ এর সদস্য এবং ‘এশিয়ান-আফ্রিকান ইয়ুথ গভর্নমেন্ট’ (Asian-African Youth Government) এর সেক্রেটারি জেনারেল পদেও অধিষ্ঠিত আছেন।তিনি নতুন কর্মস্থল আন্তর্জাতিক ইসলামি বিশ্ববিদ্যালয় মালয়েশিয়া সফলতার সাথে দায়িত্ব পালন সহ আন্তর্জাতিক পর্যায়ে শিক্ষা, গবেষণা, মানব ও সমাজ সেবায় উল্লেখযোগ্য অবদান রাখতে সকলের কাছে তিনি দো’য়া প্রার্থনা করেছেন।

উল্লেখ্য, ড. মুহাম্মদ মুহিউদ্দিন মাহি চট্রগ্রামের লোহাগাড়া উপজেলাস্থ চুনতি ইউনিয়নের নারিশ্চা গ্রামে জন্ম গ্রহণ করেন। তিনি বিশিষ্ট আলেমে দ্বীন চুনতি হাকিমিয়া কামিল মাদরাসা এবং বায়তুশ শরফ আদর্শ কামিল মাদরাসা’র সাবেক সহকারি অধ্যাপক আল্লামা মুহাম্মদ ফৌজুল কবির (রহ.) এর ৪র্থ সন্তান। তিনি ভারত উপমহাদেশের বিখ্যাত মুফতি, শায়ের ও আলেমে দ্বীন চুনতি হাকিমিয়া কামিল মাদরাসা’র সাবেক নাজেমে আ’লা আল্লামা আবুল বারাকাত মুহাম্মদ ফজলুল্লাহ (রহ.) এর নাতি।

বিশ্বের যে কোনো প্রান্ত থেকে আপডেট খবর পেতে ভিজিট করুন- talashtv24

Print Friendly, PDF & Email

About newsdesk

Check Also

বঙ্গবন্ধুর ১০৪তম জন্মবার্ষিকী উপলক্ষে শওকত ইরফান রিয়াদের উদ্যোগে পবিত্র খতমে কুরআন ও দো’য়া অনুষ্ঠিত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *