২৫/০৬/২০২৪ ইং
Home / X-Clusive / জন্ম-মৃত্যু নিবন্ধনের ‘ছোটখাট’ সংশোধনে জনভোগান্তি কমবে বলে সংশ্লিষ্টদের ভাষ্য!

জন্ম-মৃত্যু নিবন্ধনের ‘ছোটখাট’ সংশোধনে জনভোগান্তি কমবে বলে সংশ্লিষ্টদের ভাষ্য!

জাতীয় | বুধবার ০১ মার্চ ২০২৩ খ্রিস্টাব্দ

তালাশ নিউজ ডেস্ক | জন্ম ও মৃত্যু নিবন্ধনে নির্দিষ্ট কয়েকটি ভুল সংশোধন এখন সিটি করপোরেশনের আঞ্চলিক কার্যালয় এবং ইউনিয়ন পরিষদ থেকে করা যাবে। আগে নিবন্ধনে নাম, ঠিকানা ও বাবা-মা’র নামের ভুল সংশোধন সিটি করপোরেশন এলাকায় জেলা প্রশাসকের কার্যালয় এবং ইউনিয়নের ক্ষেত্রে উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ের মাধ্যমে করতে হত। এ নিয়ে ব্যাপক ভোগান্তির অভিযোগ করে আসছিলেন ভুক্তভোগীরা। যার পরিপ্রেক্ষিতে তা স্থানীয় পর্যায়ে অর্থাৎ যারা নিবন্ধন দেয়, তাদেরই এই সংশোধনের দায়িত্ব দেওয়া হয়েছে।

গত ২২ ফেব্রুয়ারি জন্ম-মৃত্যু রেজিস্ট্রার জেনারেলের কার্যালয় থেকে দেশের সব সিটি করপোরেশন, জেলা প্রশাসক ও ক্যান্টনমেন্ট বোর্ডের চিফ এক্সিকিউটিভ অফিসারের কাছে পাঠানো চিঠিতে এ তথ্য জানানো হয়েছে।

রেজিস্ট্রার জেনারেল মোঃ রাশেদুল হাসানের পাঠানো ওই চিঠিতে বলা হয়, জন্ম ও মৃত্যু নিবন্ধন বিধিমালা অনুযায়ী নিবন্ধন তারিখের পরবর্তী ৯০ দিন পর্যন্ত নিবন্ধক সংশোধন করতে পারেন। কিন্তু বর্তমান বিডিআরআইএস সফটওয়্যারে ব্যক্তির নাম, বাবা-মার নাম, ঠিকানা, সন্তানের ক্রম ও অন্যান্য ছোটখাট ভুল সংশোধনের জন্য ইউনিয়নের ক্ষেত্রে উপজেলা নির্বাহী অফিসার, পৌরসভা, সিটি করপোরেশন ও ক্যান্টনমেন্ট বোর্ডের ক্ষেত্রে ডিডিএলজির মাধ্যমে সংশোধন করতে হয়।

এটি সময় সাপেক্ষ ও জন ভোগান্তির কারণ হয়ে দাঁড়ায়। এ কারণে এখন থেকে ব্যক্তির নাম, ঠিকানা ও ছোটখাট ভুল সংশোধন সংশ্লিষ্ট নিবন্ধক কার্যালয়ই করতে পারবে। জন্ম ও মৃত্যু নিবন্ধন সংশোধন প্রক্রিয়া সহজ করার লক্ষ্যে ওই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। নতুন এই নির্দেশনার ফলে মানুষের ভোগান্তি কমবে বলে সংশ্লিষ্টদের ভাষ্য।

বিশ্বের যে কোনো প্রান্ত থেকে আপডেট খবর পেতে ভিজিট করুন- talashtv24

Print Friendly, PDF & Email

About newsdesk

Check Also

বঙ্গবন্ধুর ১০৪তম জন্মবার্ষিকী উপলক্ষে শওকত ইরফান রিয়াদের উদ্যোগে পবিত্র খতমে কুরআন ও দো’য়া অনুষ্ঠিত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *