১৮/০৬/২০২৪ ইং
Home / X-Clusive / লাখো মুসল্লির আমিন আমিন ধ্বনিতে বায়তুশ শরফ দরবারের ঐতিহাসিক পবিত্র মাহফিলে ইছালে ছাওয়াব সম্পন্ন

লাখো মুসল্লির আমিন আমিন ধ্বনিতে বায়তুশ শরফ দরবারের ঐতিহাসিক পবিত্র মাহফিলে ইছালে ছাওয়াব সম্পন্ন

চট্টগ্রাম | রবিবার, ১২ ফেব্রুয়ারী ২০২৩ খ্রিস্টাব্দ

নিউজ ডেস্ক | বায়তুশ শরফ আনজুমনে ইত্তেহাদ বাংলাদেশ কর্তৃক আয়োজিত দক্ষিণ চট্টগ্রামের লোহাগাড়া থানাধীন কুমিরাঘোনা আখতরাবাদে ৩ দিনব্যাপী বার্ষিক ইছালে ছাওয়াব মাহফিল দেশ, জাতি ও মুসলিম উম্মাহর শান্তি কামনা করে রাহবারে বায়তুশ শরফ আল্লামা মুহাম্মদ আবদুল হাই নদভী (মা.জি.আ) এর হৃদয় স্পর্শী দীর্ঘ বিশেষ আখেরী মোনাজাতের মধ্য দিয়ে অদ্য শনিবার ১১ই ফেব্রুয়ারী ২০২৩ ইং বিকাল সাড়ে ৪টায় সমাপ্ত হয়। এসময় কুমিরাঘোনা আখতরাবাদ ময়দান থেকে ভেসে আসা লাখো মুসল্লির কান্নাজড়িত কন্ঠে আমিন আমিন ধ্বনি আশপাশের পরিবেশকে ভারী করে তোলে।

উক্ত মাহফিলে চট্টগ্রাম-১৫ আসনের (সাতকানিয়া-লোহাগাড়া) সংসদ সদস্য প্রফেসর ড. আবু রেজা মুহাম্মদ নেজামুদ্দিন নদভী, কেন্দ্রীয় আওয়ামী লীগের ত্রাণ ও সমাজ কল্যাণ সম্পাদক আমিনুল ইসলাম আমিন, এস আলম গ্রুপের চেয়ারম্যান সাইফুল ইসলাম মাসুদসহ বিপুল সংখ্যক সরকারি ও বেসরকারী পদস্থ কর্মকর্তা, পীর- মাশায়েখ, আলেম-ওলামা, বুদ্ধিজীবি, শিক্ষাবিদ, গবেষক ও লাখ লাখ ধর্মপ্রাণ মুসল্লীরা স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহন করেন।

মাহফিলের বিশাল প্যান্ডেলে তিলধারণের ঠাঁই ছিলোনা। ফলে অসংখ্য মুসল্লিকে আশপাশের বাড়ি ঘরের আঙিনায়, রাস্তার ধারে বসে পড়ে মোনাজাতে অংশ নিতে হয়। ৩দিন ব্যাপী মাহফিলে বিশেষায়িত ওলামা-মাশায়েখদের তাকরির ছাড়াও তরিকতে আলীয়া কাদেরিয়ার প্রশিক্ষণ ও যিকির আযকার অনুষ্ঠিত হয়।

প্রতি বছর চট্টগ্রামসহ দেশের বিভিন্ন অঞ্চল থেকে হাজার হাজার ধর্মপ্রাণ মুসলমান থেকে বাস, ট্রাক, মাইক্রো, কার, পাজেরো জীপে করে তিনদিনব্যাপী ইছালে সাওয়াব মাহফিলে অংশগ্রহণ করে থাকেন। উক্ত মাহফিলের আশপাশ এলাকায় তাবু টাঙ্গিয়ে ভক্তানুরাগী অতিথিবৃন্দরা অবস্থান করেন।

উল্লেখ্য, বড়পীর গাউছুল আযম হযরত মহিউদ্দিন আবদুল কাদের জিলানী (রাহ:) এর স্মরণে বায়তুশ শরফের প্রাণ পুরুষ কুতুবুল আলম শাহসুফী হযরত মাওলানা মীর মোহাম্মদ আখতর (রাহঃ) প্রায় সাত দশক পূর্বে কুমিরাঘোনায় এই মাহফিলের প্রবর্তন করেন।

১৯৭১ সালে তাঁর ইন্তেকালের পর বায়তুশ শরফের প্রধান রূপকার হাদিয়ে যামান শাহ্সুফী হযরত মাওলানা মোহাম্মদ আবদুল জব্বার (রাহ:) এর হাতে এই ইছালে সাওয়াব মাহফিলের সুমাম-সুখ্যাতি জাতীয় ও আন্তর্জাতিক পরিমন্ডলে ছড়িয়ে পড়ে। ১৯৯৮ সালে ইন্তেকালের পর তাঁর ছায়া সাথী বাহরুল উলুম এবং বায়তুশ শরফের মরহুম পীর সাহেব শাহসুফি হযরত মাওলানা মুহাম্মদ কুতুব উদ্দিন (রাহ:) এর তত্বাবধানে অত্র মাহফিলটি পরিচালিত হয়। ২০২০ সালে তাঁর ইন্তেকালের পর বায়তুশ শরফের বর্তমান রাহবার, বিশিষ্ট ইসলামী গবেষক, লেখক আল্লামা শায়খ মুহাম্মদ আবদুল হাই নদভী (মা.জি.আ) এর পরিচালনায় ২০২১ ইং হতে মাহফিলটি পরিচালিত হচ্ছে।

বিশ্বের যে কোনো প্রান্ত থেকে আপডেট খবর পেতে ভিজিট করুন- talashtv24

Print Friendly, PDF & Email

About newsdesk

Check Also

বঙ্গবন্ধুর ১০৪তম জন্মবার্ষিকী উপলক্ষে শওকত ইরফান রিয়াদের উদ্যোগে পবিত্র খতমে কুরআন ও দো’য়া অনুষ্ঠিত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *