২৭/০৭/২০২৪ ইং
Home / অন্যান্য / এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু আজ

এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু আজ

চট্টগ্রাম | বৃহস্পতিবার, ১৫ই সেপ্টেম্বর ২০২২ খ্রিস্টাব্দ

নিউজ ডেস্ক :

আজ বৃহস্পতিবার (১৫ই সেপ্টেম্বর) থেকে শুরু হচ্ছে এবারের ২০২২ সালের এসএসসি ও সমমানের পরীক্ষা। প্রথমদিন অনুষ্ঠিত হচ্ছে বাংলা প্রথম পত্র বিষয়ের পরীক্ষা। এবার পরীক্ষার সময় নির্ধারণ করা হয়েছে দুই ঘণ্টা। বেলা ১১টায় শুরু হয়ে দুপুর ১টায় পরীক্ষা শেষ হবে। আগামী ১লা অক্টোবর মাধ্যমিক ও সমমানের এ পরীক্ষা (তত্ত্বীয় অংশ) শেষ হওয়ার কথা রয়েছে। পরীক্ষা শুরুর কমপক্ষে ৩০ মিনিট পূর্বে পরীক্ষার্থীদের কেন্দ্রে আসন গ্রহণ করতে হবে বলে জানিয়েছে শিক্ষাবোর্ড।

এছাড়া কোনো ধরনের ইলেকট্রনিক্স ডিভাইস ও নকল নিয়ে কেন্দ্রে প্রবেশ না করতেও পরীক্ষার্থীদের প্রতি নির্দেশনা দিয়েছে শিক্ষাবোর্ড কর্তৃপক্ষ। যানজটসহ সার্বিক পরিস্থিতি বিবেচনায় নিয়ে অন্তত ৩০ মিনিট আগে যাতে কেন্দ্রে পৌছাঁনো যায়, পরীক্ষার্থীদের সেভাবে হাতে সময় নিয়ে বাসা থেকে বের হওয়ার পরামর্শ দিয়েছেন শিক্ষাবোর্ড চেয়ারম্যান প্রফেসর মুস্তফা কামরুল আখতার।

চট্টগ্রাম শিক্ষাবোর্ডের তথ্য মতে, শিক্ষাবোর্ডের অধীনে এবার ২০২২ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষায় ১ লাখ ৫০ হাজার ৬৬ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে। মোট পরীক্ষার্থীর মধ্যে ছাত্রী সংখ্যা বেশি। ৮১ হাজার ৬৪৫ জন ছাত্রী এবারের এসএসসিতে অংশ নিচ্ছে। আর ছাত্র অংশ নিচ্ছে ৬৮ হাজার ৪২১ জন।

শিক্ষাবোর্ড সূত্রে জানা যায়, এবার মোট পরীক্ষার্থীর মধ্যে বিজ্ঞান বিভাগ থেকে অংশ নিচ্ছে ৩০ হাজার ৪৪৩ জন। মানবিক বিভাগ থেকে অংশ নিচ্ছে ৫৯ হাজার ২৬৬ জন। আর ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে এবার পরীক্ষার্থীর সংখ্যা ৬০ হাজার ৩৫৭ জন। এবার ১ হাজার ৯২টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে ২১৩টি কেন্দ্রে শিক্ষার্থীরা এ পরীক্ষায় অংশ নিচ্ছে। পরীক্ষা গ্রহণের সার্বিক প্রস্তুতি সম্পন্ন হয়েছে বলে জানিয়েছেন শিক্ষাবোর্ড সংশ্লিষ্টরা।

বিশ্বের যে কোনো প্রান্ত থেকে দেশ-বিদেশের সব খবর জানতে ভিজিট করুন- talashtv24.com

Print Friendly, PDF & Email

About newsdesk

Check Also

লোহাগাড়ায় এক বৃদ্ধার ঝুলন্ত মরদেহ উদ্ধার!

🕒 চট্টগ্রাম ☰ বুধবার, ২৯ মে ২০২৪ খ্রিস্টাব্দ ✒️নিউজ ডেস্ক- তালাশটিভি টোয়েন্টিফোর|চট্টগ্রামের লোহাগাড়া থানাধীন পদুয়ায় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *