২৫/০৬/২০২৪ ইং
Home / অন্যান্য / চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির অভিষেক সম্পন্ন

চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির অভিষেক সম্পন্ন

চট্টগ্রাম | শুক্রবার, ২ই সেপ্টেম্বর ২০২২ খ্রিস্টাব্দ

নিউজ ডেস্ক :

আইন-বার্তা: নগরীর জিইসি কনভেনশনে বৃহস্পতিবার (১ই সেপ্টেম্বর) রাতে চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির নির্বাচিত কার্যনির্বাহী পরিষদের অভিষেক-২০২২ অনুষ্ঠিত হয়। বিপুল সংখ্যক আইনজীবী ও আমন্ত্রিত অতিথিদের উপস্থিতিতে অভিষেক অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক এএইচএম. জিয়াউদ্দিন। সভাপতিত্ব করেন সমিতির সভাপতি বীর মুক্তিযোদ্ধা আবু মোহাম্মদ হাশেম। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন সমিতির সহ-সাধারণ সম্পাদক মোঃ এরশাদুর রহমান রিটু এবং সাংস্কৃতিক অনুষ্ঠান পরিচালনায় ছিলেন সমিতির সাংস্কৃতিক ও ক্রীড়া সম্পাদক লায়লা নুর।

অভিষেক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ। বিশেষ অতিথি হিসেবে ভার্চুয়ালী যুক্ত ছিলেন অ্যাটর্নী জেনারেল এএম. আমিন উদ্দিন এবং শিক্ষা উপমন্ত্রী ব্যারিষ্টার মহিবুল হাসান চৌধুরী এমপি। বিশেষ অতিথি হিসেবে আরোও উপস্থিত ছিলেন বাংলাদেশ বার কাউন্সিল সদস্য এএসএম. বদরুল আনোয়ার, বাংলাদেশ সুপ্রীম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি মোঃ মমতাজ উদ্দিন ফকির, চট্টগ্রামের জেলা ও দায়রা জজ আজিজ আহমদ ভূইঞা, মহানগর ও দায়রা জজ ড. বেগম জেবুননেছা, চীফ মেট্টোপলিটন ম্যাজিস্ট্রেট মোঃ রবিউল আলম, সুপ্রীম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক আবদুন নুর দুলাল প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে ড. হাছান মাহমুদ বলেন, চট্টগ্রামের আদালত প্রতিষ্ঠার পর থেকে ন্যায় বিচার প্রতিষ্ঠায় ও আইনের শাসন অক্ষুন্ন রাখতে এ বারের সদস্যরা যুগান্তকারী ভূমিকা রেখেছেন। উপ-মহাদেশের কয়েকটি সমৃদ্ধ বারের মধ্যে এটি অন্যতম। সকল স্বৈরাচার ও সাম্প্রদায়িক অপশক্তিসহ সকল অশুভ শক্তির বিরুদ্ধে সব সময় সোচ্চার ছিলেন। যেখানে মানবাধিকার ভু’লন্ঠিত হয়েছে সেখানেই চট্টগ্রাম বারের আইনজীবীরা জীবন বাজি রেখে লড়াই করে অধিকার আদায় করেছেন। ঐতিহ্য ও বীরত্বের ইতিহাসে যুক্ত চট্টগ্রাম জেলা বার। আইনজীবীদের পেশাগত সম্মান যাতে অক্ষুন্ন না হয় তিনি বিষয়টি যথাযথ কর্তৃপক্ষের নজরে আনবেন। জেলা প্রশাসনের সাথে সমিতির যে বৈরীতা তা অচিরেই কাটিয়ে উঠবে বলে আমার বিশ্বাস। বিষয়টি নিয়ে চিন্তিত হওয়ার কোন কারন নেই।

আইনজীবীদের চেম্বার সংকট নিরসনে তিনি সমিতির দৃষ্টি আকর্ষণ করে বলেন, কোর্ট হিলের আশে পাশে যদি কোন খালি জায়গা থাকে সেই জায়গায় নান্দনিক বহুতল ভবন তুলে এ সমস্যা দূরীকরণ সম্ভব। আমি একজন আইনজীবীর সন্তান, আইনজীবীদের প্রতি সব সময় আমার আবেগ, ভালবাসা নিবিড়ভাবে কাজ করে। আইনজীবীদের জায়গায় সংকুলান দূরীকরণে আমি সর্বোচ্চ সহযোগীতা করব। চলতি বছরেই চট্টগ্রামে হাইকোর্টের সার্কিট বেঞ্চ স্থাপন করা হবে। উক্ত বিষয়ে আইনমন্ত্রী ইতোমেধ্যে ঘোষণা দিয়েছেন।

স্বাগত বক্তব্যে এএইচএম. জিয়াউদ্দিন বলেন, আপনারা আমাদের ভোট দিয়ে নির্বাচিত করেছেন। আপনাদের সেবা করার জন্য আমরা কার্যনির্বাহী পরিষদ সর্বদা প্রস্তুত আছি। কোন প্রকার লোভ লালসা আমাদেরকে আমাদের লক্ষ্য থেকে বিচ্যুতি করতে পারবে না। আইনজীবীদের স্বার্থ রক্ষায় এবং বিচার প্রার্থী জনগোষ্ঠীর ন্যায়বিচার পাওয়ার সকল পরিবেশ তৈরী করতে আমরা বদ্ধ পরিকর। আমার বিশ্বাস আমরা সকলে ঐক্যবদ্ধ থাকলে জেলা প্রশাসকের সকল ষড়যন্ত্র নশ্যাত হবে। আইনজীবী সমিতি ও সদস্যদের সুনাম, মর্যাদা অক্ষুন্ন রেখে সমিতির নতুন ভবন নির্মাণ হবে।

অভিষেক অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন বিদায়ী সভাপতি মুহাম্মদ এনামুল হক, কার্যনির্বাহী পরিষদের সিনিয়র সহ-সভাপতি মোহাম্মদ শফিক উল্লাহ্, সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আজিজ উদ্দীন (হায়দার), অর্থ সম্পাদক এম. সালাহ্উদ্দিন মনসুর চৌধুরী (রিমু), পাঠাগার সম্পাদক মোঃ জাহিদুল ইসলাম চৌধুরী, সাংস্কৃতিক ও ক্রীড়া সম্পাদক লায়লা নুর, তথ্য ও প্রযুক্তি সম্পাদক মোঃ মেজবাহ উদ্দিন (দোয়েল), নির্বাহী সদস্য যথাক্রমে মোঃ তৌহিদুল বারী চৌধুরী, এএনএম. রোকনুজ্জামান (মুন্না), মোঃ খোরশেদ আলম, মোঃ মোস্তফা করিম, তৌহিদুল ইসলাম, মোঃ আবদুল্লাহ আল মামুন, বিলকিস আরা (মিতু), আইনুল কামাল, শ্যামল চৌধুরী, সেলিনা আক্তার।

অনুষ্ঠানে বিদায়ী পরিষদের কর্মকর্তা ও সদস্যবৃন্দ এবং সমিতির সাবেক সভাপতি ও সাধারণ সম্পাদকবৃন্দসহ চট্টগ্রামের আদালতসমূহের বিচারকবৃন্দ, বিভিন্ন পেশাজীবী সংগঠনের নেতৃবৃন্দ ও সাংবাদিকরা উপস্থিত ছিলেন। প্রধান অতিথি নির্বাচিত পরিষদকে পুস্পস্তবক দিয়ে অভিষিক্ত করেন এবং বিদায়ী পরিষদকে নব-নির্বাচিত পরিষদের পক্ষ থেকে ক্রেস্ট প্রদান করা হয়। প্রধান অতিথিকে সমিতির পক্ষ থেকে শুভেচ্ছা স্বরূপ সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়।

বিশ্বের যে কোনো প্রান্ত থেকে দেশ-বিদেশের সব খবর জানতে ভিজিট করুন- talashtv24.com

Print Friendly, PDF & Email

About newsdesk

Check Also

বঙ্গবন্ধুর ১০৪তম জন্মবার্ষিকী উপলক্ষে শওকত ইরফান রিয়াদের উদ্যোগে পবিত্র খতমে কুরআন ও দো’য়া অনুষ্ঠিত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *