১৭/০৬/২০২৪ ইং
Home / অন্যান্য / পবিত্র আশুরা আজ

পবিত্র আশুরা আজ

চট্টগ্রাম | মঙ্গলবার, ৯ই আগস্ট ২০২২ খ্রিস্টাব্দ

নিজস্ব প্রতিবেদক :

আজ পবিত্র আশুরা। কারবালার ‘শোকাবহ এবং হৃদয় বিদারক ঘটনাবহুল’ এই দিনটি মুসলিম সমপ্রদায়ের কাছে ধর্মীয়ভাবে বিশেষ তাৎপর্যপূর্ণ। ত্যাগ ও শোকের প্রতীকের পাশাপাশি বিশেষ পবিত্র দিবস হিসেবে মুসলিম বিশ্বে এ দিনটি গুরুত্বের সাথে পালন করা হয়। বাংলাদেশেও যথাযোগ্য ধর্মীয় মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্যদিয়ে নানা-কর্মসূচির মাধ্যমে এবং সরকার নির্দেশিত স্বাস্থ্যবিধি মেনে আজ মঙ্গলবার পবিত্র আশুরা পালিত হবে। পবিত্র আশুরা উপলক্ষ্যে রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা আশুরার তাৎপর্য তুলে ধরে পৃথক পৃথক বাণী প্রদান করেছেন। এদিকে আশুরা উপলক্ষ্যে আজ মঙ্গলবার সরকারি ছুটি। দিবসটি উপলক্ষে বিভিন্ন জাতীয় দৈনিক পত্রিকা বিশেষ প্রবন্ধ ও নিবন্ধ প্রকাশ করবে। এ ছাড়া, বাংলাদেশ বেতার ও বাংলাদেশ টেলিভিশনসহ বিভিন্ন বেসরকারি রেডিও এবং স্যাটেলাইট টিভি চ্যানেলও এই দিনের তাৎপর্য তুলে ধরতে বিশেষ অনুষ্ঠানমালা সমপ্রচার করবে। রাজধানীর মতো চট্টগ্রামেও তাজিয়া মিছিলের আয়োজন করা হয়েছে।

উল্লেখ্য, হিজরি ৬১ সনের ১০ই মহররম মহানবী হযরত মুহাম্মদ (সাঃ) এর দৌহিত্র হযরত ইমাম হোসাইন (রাঃ) ও তাঁর পরিবারের সদস্যবৃন্দ এবং অনুসারীরা সত্য ও ন্যায়ের পক্ষে যুদ্ধ করতে গিয়ে ফোরাত নদীর তীরে কারবালা প্রান্তরে ইয়াজিদ বাহিনীর হাতে শহীদ হন। মর্মস্পর্শী এ ঘটনা স্মরণ করে প্রতি হিজরি সনের ১০ই মহররম বিশ্বের মুসলিম সমপ্রদায় যথাযোগ্য ধর্মীয় মর্যাদায় শোকাবহ দিনটি পালন করে থাকে। শান্তি ও সমপ্রীতির ধর্ম ইসলামের মহান আদর্শকে সমুন্নত রাখতে তাদের এই আত্মত্যাগ মানবতার ইতিহাসে সমুজ্জ্বল হয়ে রয়েছে। কারবালার এই শোকাবহ ঘটনা ও পবিত্র আশুরার শাশ্বত বাণী সকলকে অন্যায় ও অত্যাচারের বিরুদ্ধে সোচ্চার হতে এবং সত্য ও সুন্দরের পথে চলতে প্রেরণা যোগায়। পবিত্র আশুরা মানেই শোকের-মাতম। ধর্মপ্রাণ মুসলমানরা তাজিয়া মিছিলের মাধ্যমে তাদের হৃদয়-নিংড়ানো শোকের বহিঃপ্রকাশ ঘটায়।

আহলা দরবার শরীফে আজ ১০ই মহররম মঙ্গলবার (৯ই আগস্ট) আমাদের প্রিয় নবীজি হযরত মুহাম্মদ (সাঃ) এর দৌহিত্র হযরত ইমাম হোসাইন (রাঃ) এর শাতাদাত দিবস উপলক্ষে কারবালা মাহফিল ও আশুরা অনুষ্ঠিত হবে। এতে খ্যাতনামা ওলামায়ে কেরামগণ ওয়াজ-নসিহত করবেন। কর্মসূচির মধ্যে রয়েছে- পবিত্র কোরআন তেলাওয়াত, কেরাত, নাত, ইসলামী গজল, দরুদ শরীফ, জিকিরে এলাহী, আলোচনা সভা ও মুনাজাত। কর্মসূচিতে সকলকে উপস্থিত থাকার জন্য আহবান জানানো হয়েছে।

মাইজভাণ্ডার দরবার শরীফে আঞ্জুমানে মোত্তাবেয়ীনে গাউছে মাইজভাণ্ডারী কেন্দ্রীয় নির্বাহী পরিষদের ব্যবস্থাপনায় কাল ১০শে আগস্ট (বুধবার) বাদে আছর হতে পবিত্র ইয়াওমুল আশুরা উপলক্ষে আহলে বায়াত রাসুল (সাঃ) স্মরণে পবিত্র শোহাদায়ে কারবালা মাহফিল অনুষ্ঠিত হবে। মাহফিলে ছদারত করবেন সাজ্জাদানশীনে দরবারে গাউছুল আজম শাহ সুফি ডা. সৈয়দ দিদারুল হক মাইজভাণ্ডারী (ক.)। এতে ওয়ায়েজীন থাকবেন সাবেক শায়খুল হাদিস আল্লামা মুফতি ইব্রাহিম আল কাদেরী (ম.), হযরত মাওলানা সৈয়দ আহমদুল হক মাইজভাণ্ডারী (ম.), মুফতি মাওলানা মুহাম্মদ ফখরুদ্দীন চাঁদপুরী (ম.), আল্লামা মুফতি সৈয়দ সৈয়দুল বারী (ম.), শায়খ আল্লামা সৈয়দ মাসুম কামাল আল আযহারী (ম.)। মাহফিলে সকললকে উপস্থিত হওয়ার জন্য সংগঠনের মহাসচিব সৈয়দ মাহমুদুল হক অনুরোধ জানিয়েছেন।

বিশ্বের যে কোনো প্রান্ত থেকে দেশ-বিদেশের সব খবর সবার আগে জানতে ভিজিট করুন- talashtv24.com

Print Friendly, PDF & Email

About newsdesk

Check Also

বঙ্গবন্ধুর ১০৪তম জন্মবার্ষিকী উপলক্ষে শওকত ইরফান রিয়াদের উদ্যোগে পবিত্র খতমে কুরআন ও দো’য়া অনুষ্ঠিত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *