১৭/০৬/২০২৪ ইং
Home / অন্যান্য / বাসের ভাড়া বাড়ল ১৬-২২%

বাসের ভাড়া বাড়ল ১৬-২২%

চট্টগ্রাম | রবিবার, ৭ই আগস্ট ২০২২ খ্রিস্টাব্দ

নিজস্ব প্রতিবেদক :

ডিজেলের দাম বৃদ্ধির পর বাস ভাড়া প্রতি কিলোমিটারে দূর পাল্লায় ৪০ পয়সা এবং নগরে ৩৫ পয়সা বাড়ানো হয়েছে। গতকাল রাতে পরিবহন মালিক সমিতির সঙ্গে বৈঠকের পর বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ বিআরটিএ চেয়ারম্যান নূর মোহাম্মদ মজুমদার এ কথা জানান। দূর পাল্লায় আগের ভাড়া ১ টাকা ৮০ পয়সার জায়গায় ৪০ পয়সা বাড়িয়ে ২ টাকা ২০ পয়সা করা হয়েছে। বেড়েছে ২২ শতাংশ। ঢাকা ও চট্টগ্রাম মহানগরীতে ১৬ শতাংশ বাড়িয়ে নতুন ভাড়া করা হয়েছে ২ টাকা ৫০ পয়সা। আগে ভাড়া ছিল ২ টাকা ১৫ পয়সা। প্রতি কিলোমিটারে ভাড়া বেড়েছে ৩৫ পয়সা।

সভা শেষে ভাড়ার এই নতুন হার জানিয়ে বিআরটিএ চেয়ারম্যান নূর মোহাম্মদ মজুমদার জানান, রোববার (৭ই আগস্ট) থেকে নতুন ভাড়া কার্যকর হবে। ডিজেল চালিত বাসের ক্ষেত্রে এই ভাড়া প্রযোজ্য উল্লেখ করে বাসে সর্বনিম্ন ১০ টাকা এবং মিনিবাসে আগের ভাড়া ৮ টাকা বহাল রাখা হয়েছে বলেও জানান তিনি। সংবাদ সম্মেলনে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এবিএম আমিন উল্লাহ নূরী বলেন, যাত্রী এবং মালিক সবার কথা বিবেচনা করে মন্ত্রী মহোদয়ের সঙ্গে আলোচনা করে এই নতুন ভাড়ার প্রস্তাব করেছি।

শুক্রবার জ্বালানি তেলের দাম এক লাফে অনেক বাড়ানোর ঘোষণা দেয় সরকার। বাস-ট্রাকের জ্বালানি ডিজেলের দাম ৪২.৫% বেড়ে হয়েছে প্রতি লিটার ১১৪ টাকা। ছোট গাড়ি ও মোটর বাইকের জ্বালানি পেট্রোলের দাম ৫১.১৬% বেড়ে প্রতি লিটার ১৩০ টাকা, অকটেনের দাম ৫১.৬৮% বেড়ে প্রতি লিটার ১৩৫ টাকা হয়েছে। সর্বশেষ গত বছর জ্বালানি তেলের দাম বাড়ানোর পর দূরপাল্লার বাসের ভাড়া ২৭ শতাংশ এবং ঢাকায় ২৬ দশমিক ৫ শতাংশ বাড়ানো হয়। তখন দূরপাল্লার বাসের ভাড়া প্রতি কিলোমিটারে ১ টাকা ৪২ পয়সা থেকে বাড়িয়ে ১ টাকা ৮০ পয়সা করা হয়।

মহানগরীতে বিভিন্ন রুটের বাস ভাড়া প্রতি কিলোমিটারে ১ টাকা ৭০ পয়সা থেকে করা হয় ২ টাকা ১৫ পয়সা। মিনিবাসের ক্ষেত্রে ১ টাকা ৬০ পয়সা থেকে বাড়িয়ে ২ টাকা ৫ পয়সা করা হয়েছিল। শুক্রবার জ্বালানি তেলের দাম বাড়ানোর ঘোষণা আসার পর আরেক দফা ভাড়া বাড়াতে শনিবার বিকাল সোয়া ৫টার দিকে ঢাকার বনানীতে বিআরটিএ প্রধান কার্যালয়ে বৈঠকে বসেন পরিবহন মালিকরা। পরে দীর্ঘ সাড়ে চার ঘণ্টার বৈঠক শেষে নতুন ভাড়ার হার ঘোষণা করা হয়।

বৈঠক শেষে সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্যাহ, সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক ওসমান আলী, ঢাকা সড়ক পরিবহন মালিক ও পরিবহন শ্রমিক নেতারা। এতে পুলিশের ট্রাফিক বিভাগের কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।

বিশ্বের যে কোনো প্রান্ত থেকে দেশ-বিদেশের সব খবর সবার আগে জানতে ভিজিট করুন- talashtv24.com

Print Friendly, PDF & Email

About newsdesk

Check Also

বঙ্গবন্ধুর ১০৪তম জন্মবার্ষিকী উপলক্ষে শওকত ইরফান রিয়াদের উদ্যোগে পবিত্র খতমে কুরআন ও দো’য়া অনুষ্ঠিত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *