১৭/০৬/২০২৪ ইং
Home / অন্যান্য / সঞ্চয়পত্রের টাকা আত্মসাৎ, ব্যাংক কর্মকর্তার বিরুদ্ধে চার্জশিট!

সঞ্চয়পত্রের টাকা আত্মসাৎ, ব্যাংক কর্মকর্তার বিরুদ্ধে চার্জশিট!

চট্টগ্রাম | মঙ্গলবার, ১২ই এপ্রিল, ২০২২ খ্রিস্টাব্দ

সঞ্চয়পত্রের ১৮ লাখ ২ হাজার ২৭০ টাকা আত্মসাতের একটি মামলায় এবি ব্যাংক আগ্রাবাদ শাখার সিনিয়র প্রিন্সিপাল অফিসার মো: নাজমুল হুদার বিরুদ্ধে চার্জশিট দাখিল করেছে মামলার তদন্ত কর্মকর্তা। দীর্ঘ তদন্ত শেষে গত ১০ই এপ্রিল চট্টগ্রাম মহানগর দায়রা জজ আদালতে দুদক প্রধান কার্যালয়ের উপ-পরিচালক মো: রফিকুজ্জামান এ চার্জশিট দাখিল করেন। দুদক পিপি কাজী ছানোয়ার আহমেদ লাভলু গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করে বলেন, আগামী মাসে এ চার্জশিট গ্রহণ বিষয়ে শুনানি অনুষ্ঠিত হবে।

আদালতে দাখিল করা চার্জশিটে উল্লেখ করা হয়, ব্যাংক কর্মকর্তা নাজমুল হুদা ২০১৭ সালের ১৭ই ডিসেম্বর থেকে এবি ব্যাংক আগ্রাবাদ শাখার রেমিটেন্স বিভাগে (সঞ্চয়পত্র) কর্মরত ছিলেন। এ সময়ে তিনি কুপন প্রদান হিসাবের বিপরীতে গ্রাহকদের বিপুল পরিমাণ অর্থ প্রদান করেছিলেন যা একাউন্ট রিসিভেবলস সঞ্চয়পত্রের জিএল হেডে নিয়মিত পােস্ট করা হত। তবে তিনি দীর্ঘদিন ধরে সঠিকভাবে এবং যথাসময়ে গ্রাহকদের প্রদানকৃত অর্থ বাংলাদেশ ব্যাংকের কাছে দাবি করেন নি। বরং বিষয়টি গােপন করার জন্য তিনি ইচ্ছাকৃতভাবে সঞ্চয়পত্রের দাবি বিবরণী বাংলাদেশ ব্যাংকে প্রেরণ করেন নি। এর দ্বারা তিনি ভুয়া ভাউচারের মাধ্যমে গ্রাহকের ১৮ লাখ ২ হাজার ২৭০ টাকা আত্মসাৎ করেন।

চট্টগ্রাম ও পার্শ্ববর্তী এলাকাসমূহের
আজকের সেহরী ও ইফতারের সময়ঃ
সেহরী- ০৪:১৮ মিনিট ও ইফতার- ০৬:১৫ মিনিট।

এই নকল ভাউচারগুলিতে তিনি একই কুপন নম্বর পুনরায় ব্যবহার করেছিলেন যা তিনি আগেও বিভিন্ন গ্রাহকদের প্রদান করেছিলেন। নকল এসব ভাউচারের পিছনে প্রকৃত গ্রাহকদের স্বাক্ষর জাল করতেন এবং সেগুলি নিজের দ্বারা যাচাই করতেন তিনি। সঞ্চয়পত্র জিএল হেডের সাথে সমন্বয়কৃত প্রকৃত বকেয়ার যে পার্থক্য সেটি আড়াল করার জন্য, মো: নাজমুল হুদা নিয়মিত বকেয়া সঞ্চয়পত্রের মালিক গ্রুফ শিট প্রস্তুত করতেন না। তিনি সঞ্চয়পত্রের এনক্যাশভ কুপনের ফটোকপি সংরক্ষণ করেননি এবং সঞ্চয়পত্র রেজিস্টার সঠিকভাবে রক্ষণ করেননি।

এ কাজে মো: নাজমুল একাই জড়িত বলে চার্জশিটে উল্লেখ করা হয়। চার্জশিটে আরো উল্লেখ করা হয়, তদন্তে সঞ্চয়পত্রের ১৮ লাখ ২ হাজার ২৭০ টাকা আত্মসাতের অভিযোগ সত্য প্রমানিত হয়েছে। ফলে তিনি দণ্ডবিধির ৪০৯ ধারা এবং দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারা অনুযায়ী শাস্তিযোগ্য অপরাধ করেছেন।

বিশ্বের যে কোনো প্রান্ত থেকে দেশ-বিদেশের সব খবর সবার আগে জানতে ভিজিট করুন- talashtv24.com

Print Friendly, PDF & Email

About newsdesk

Check Also

বঙ্গবন্ধুর ১০৪তম জন্মবার্ষিকী উপলক্ষে শওকত ইরফান রিয়াদের উদ্যোগে পবিত্র খতমে কুরআন ও দো’য়া অনুষ্ঠিত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *