১৭/০৬/২০২৪ ইং
Home / অন্যান্য / বিশ্বের সর্ববৃহৎ পবিত্র কোরআন প্রদর্শন দুবাইয়ে

বিশ্বের সর্ববৃহৎ পবিত্র কোরআন প্রদর্শন দুবাইয়ে

প্রকাশিত: বৃহস্পতিবার, ২৭শে জানুয়ারি ২০২২ খ্রিস্টাব্দ

নিউজ ডেস্ক । আন্তর্জাতিক । তালাশটিভি টোয়েন্টিফোর ডটকম

দুবাইয়ে চলমান বৈশ্বিক বাণিজ্য প্রদর্শনী ‘এক্সপো ২০২০’ -এ প্রদর্শিত হলো বিশ্বের সর্ববৃহৎ পবিত্র আল-কোরআন। এটি অ্যালুমিনিয়াম ও স্বর্ণখচিত হরফে তৈরি। সোমবার পাকিস্তান প্যাভিলিয়নে এর ‘সুরা আর-রহমান’ অংশ প্রদর্শন করা হয়। পাকিস্তানি-কানাডিয়ান শিল্পী ও ভাস্কর শাহিদ রাসসাম এটি প্রদর্শন করেন।

তিনি জানান, পবিত্র কোরআনের এ প্রদর্শনী শুধু বিশ্বের বড় আয়োজনই নয়; বরং এটি একটি অনন্য প্রদর্শনী। কালির বদলে স্বর্ণ দিয়ে এটি লেখা হয়েছে। এক হাজার ৫৮৫টি অক্ষর, ৩৫২ শব্দ, ৭৮ আয়াত এবং তিন রুকু বিশিষ্ট সুরা আর-রহমানকে ক্যানভাসের ওপর স্বর্ণ ও অ্যালুমিনিয়াম দিয়ে লেখা হয়েছে। শুধু সুরা আর-রহমানেই ১৫ কেজি অ্যালুমিনিয়াম ও এক কেজি স্বর্ণ ব্যবহার করা হয়েছে।

শাহিদ রাসসাম বলেন, সম্পূর্ণ কোরআন শরীফ লিখতে শিল্পী, চিত্রকর, ক্যালিওগ্রাফার ও ডিজাইনার মিলিয়ে মোট ২০০ জন চার মাস ধরে অক্লান্ত পরিশ্রম করেছেন। মোট ছয় পৃষ্ঠায় সুরা আর-রহমান লিপিবদ্ধ করা হয়েছে। প্রথম দুই পৃষ্ঠায় পাঁচটি করে লাইন এবং অন্য চারটি পৃষ্ঠায় ১০ লাইন করে রাখা হয়েছে। পুরো ৫০ লাইনে সুরা আর-রহমান সমাপ্ত করা হয়েছে।

বিশ্বের যে কোনো প্রান্ত থেকে আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর বা আপনার পাঠানো বিজ্ঞাপন দেখতে ভিজিট করুন- talashtv24.com

Print Friendly, PDF & Email

About newsdesk

Check Also

বঙ্গবন্ধুর ১০৪তম জন্মবার্ষিকী উপলক্ষে শওকত ইরফান রিয়াদের উদ্যোগে পবিত্র খতমে কুরআন ও দো’য়া অনুষ্ঠিত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *