১৭/০৬/২০২৪ ইং
Home / সারাবাংলা / চট্রগ্রাম / বায়তুশ শরফ ইসলামী গবেষণা প্রতিষ্ঠানের সেমিনারে বক্তারা- ‘আদর্শিক জীবনে মাইলফলক হয়ে ওঠা নাম আল্লামা শাহ মুহাম্মদ আবদুল জব্বার (রাহ.)’

বায়তুশ শরফ ইসলামী গবেষণা প্রতিষ্ঠানের সেমিনারে বক্তারা- ‘আদর্শিক জীবনে মাইলফলক হয়ে ওঠা নাম আল্লামা শাহ মুহাম্মদ আবদুল জব্বার (রাহ.)’

বায়তুশ শরফ ইসলামী গবেষণা প্রতিষ্ঠানের সেমিনারে বক্তারা- ‘আদর্শিক জীবনে মাইলফলক হয়ে ওঠা নাম আল্লামা শাহ মুহাম্মদ আবদুল জব্বার (রাহ.)’

প্রকাশিত: শুক্রবার, ৭ই জানুয়ারি ২০২২ খ্রিস্টাব্দ

নিউজ ডেস্ক | চট্টগ্রাম | তালাশটিভি টোয়েন্টিফোর ডটকম

বিশেষ প্রতিনিধি: বায়তুশ শরফ ইসলামী গবেষণা প্রতিষ্ঠানের উদ্যোগে চট্টগ্রাম মহানগরীর ধনিয়ালাপাড়া ডি.টি রোডস্থ বায়তুশ শরফ কমপ্লেক্স গবেষণা মিলনায়তনে বৃহস্পতিবার (৬ই জানুয়ারি-২২) সকাল ১০টায় ‘ইসলামী শিক্ষা-সংস্কৃতির বিকাশ ও আর্তমাবতার সেবায় আল্লামা শাহ সুফি মুহাম্মদ আবদুল জব্বার (রাহ.) এর অবদান’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়। বায়তুশ শরফ ইসলামী গবেষণা প্রতিষ্ঠানের চেয়ারম্যান রাহবারে বায়তুশ শরফ আল্লামা শায়খ মুহাম্মদ আবদুল হাই নদভী (মা.জি.আ) এর সভাপতিত্বে সেমিনারে বক্তারা বলেন, ‘ব্যক্তি’ পরিচয় অতিক্রম করে প্রাতিষ্ঠানিকতার বিস্তৃত আবহে নিজেকে মেলে ধরে আদর্শিক জীবনের মাইলফলক হয়ে ওঠা একটি নাম আল্লামা শাহ মুহাম্মদ আবদুল জব্বার (রাহ.)।

চিন্তার উন্নয়ন, চেতনার নবায়ন, অপরিসীম ত্যাগ ও জ্ঞান-সাধনার নান্দনিক প্রচেষ্টার ফলে তিনি হয়ে উঠেছিলেন দ্বীনের প্রদীপ্ত শিখা হিসেবে। শুদ্ধচারিতার নীরব সংগ্রামে তিনি ছিলেন একজন সাহসী সৈনিক। তার চিন্তায় প্রখরতা ছিল এবং জ্ঞানগরিমায় ছিল বৈচিত্র্য। আর ১০ জন পীর ও ওলামা-মাশায়েখ চিরাচরিত কায়দায় যে জিনিসটিকে দেখতেন এবং ভাবতেন, সেই দেখা ও ভাবনায় তিনি অতুলনীয় মেধা ও সৃজনশীল মননের পরিচয় দিয়েছেন তার কর্মমুখর জীবনের পরতে পরতে। প্রবাদতুল্য মেধার অধিকারী এই মনীষীর পুরো জীবনটাই কেটেছে ইলম এবং আধ্যাত্মিকতা অর্জন ও বিতরণে।

বিচিত্র জ্ঞানের সাধনা ও গবেষণায় কাটিয়ে দিয়েছেন পুরোটি জীবন। তার এই অবিরাম সংগ্রামী সাধনার ফলে দেশ ও জাতি পেয়েছে অমূল্য সব রচনা ও গ্রন্থাবলি। তার সৃজিত ইলম, আমল, ইখলাছ ও রূহানিয়াতের বর্ণিল কাননে স্বযত্নে তৈরি করেছেন শত শত ওলামা, মুফতি, মুফাচ্ছির, ডাক্তার, ইঞ্জিনিয়ার, আমলা, লেখক, বক্তা ও দায়ী ইলাল্লাহ; যারা এখন দেশ-দেশান্তরে নিজ নিজ পরিমণ্ডলে ফুলের সুবাস ছড়াচ্ছেন।

আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রামের রেজিস্ট্রার অধ্যাপক মুহাম্মদ শফিউর রহমানের সঞ্চালনায় সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের পিএইচডি গবেষক এবং দারুল উলুম কামিল মাদ্রাসার আরবি প্রভাষক মাওলানা মুহাম্মদ মাহবুবুর রহমান। আলোচনায় অংশ নেন বায়তুশ শরফ আদর্শ কামিল (অনার্স-মাস্টার্স) মাদরাসার অধ্যক্ষ ড. মাওলানা সাইয়েদ আবু নোমান, ইসলামিক ইকোনমিক অ্যাসোসিয়েশন অব কুয়েত ইউনিভার্সিটির কো-অর্ডিনেটর, মরক্কোর ইউনিভার্সিটি অব আগাদির আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের সাবেক ডিরেক্টর ড. মুহাম্মদ মুহিউদ্দিন মাহি, অধ্যক্ষ মাওলানা আবু সালেহ মুহাম্মদ সলিমুল্লাহ, অধ্যাপক ড. মাওলানা মুহাম্মদ ওয়ালী উল্লাহ।

সেমিনার শেষে আগামী ১০, ১১ ও ১২ই ফেব্রুয়ারি ২০২২ ইংরেজি লোহাগাড়া উপজেলার আখতরাবাদে (কুমিরাঘোনা) অনুষ্ঠেয় ‘ইছালে সাওয়াব মাহফিল’ উপলক্ষে মজলিসুল ওলামার বাংলাদেশের উদ্যোগে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। মজলিসুল ওলামার চেয়ারম্যান রাহবারে বায়তুশ শরফ আল্লামা শায়খ মুহাম্মদ আবদুল হাই নদভী (মা.জি.আ) এর সভাপতিত্বে ও মহাসচিব মাওলানা মামুনুর রশিদ নূরীর সঞ্চালনায় বক্তারা মাহফিলকে সফল ও সার্ক করে তুলতে যার যার অবস্থান থেকে এগিয়ে আসার আহ্বান জানান। -বিজ্ঞপ্তি।

Print Friendly, PDF & Email

About newsdesk

Check Also

বঙ্গবন্ধুর ১০৪তম জন্মবার্ষিকী উপলক্ষে শওকত ইরফান রিয়াদের উদ্যোগে পবিত্র খতমে কুরআন ও দো’য়া অনুষ্ঠিত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *