২৭/০৭/২০২৪ ইং
Home / আন্তর্জাতিক / ইসলামের দৃষ্টিতে মানবাধিকার!

ইসলামের দৃষ্টিতে মানবাধিকার!

ইসলামের দৃষ্টিতে মানবাধিকার!

প্রকাশিত: সোমবার, ২০শে ডিসেম্বর ২০২১ খ্রিস্টাব্দ

নিউজ ডেস্ক | মানবাধিকার | তালাশটিভি টোয়েন্টিফোর ডটকম

মিজবাহুল ইসলাম রিয়াদ :
মানুষ মহান আল্লাহ তা’য়ালার খলিফা বা প্রতিনিধি। মানুষের সম্মান ও মর্যাদা রক্ষার জন্যই আল্লাহ তা’য়ালা নবী ও রাসুল পাঠিয়েছেন, কিতাব নাজিল করেছেন ও শরিয়তের বিধান দিয়েছেন। ইসলামি শরিয়তের বিধানেও মানবাধিকার-সংক্রান্ত পঞ্চধারা প্রধান বিবেচ্যরূপে নির্ধারণ করা হয়েছে। তা হলো- জীবন রক্ষা, সম্পদ রক্ষা, বংশ রক্ষা, জ্ঞান রক্ষা ও ধর্ম রক্ষা। মূলত মানবতার সুরক্ষা বা মানবাধিকার প্রতিষ্ঠাই ইসলামের মূল লক্ষ্য ও মুখ্য উদ্দেশ্য।

সর্বকালের সর্বশ্রেষ্ঠ মহামানব সর্বশেষ নবী ও রাসুল হজরত মুহাম্মদ (সা:) মানবতার মুক্তির বার্তা নিয়েই এ জগতে এসেছিলেন। তিনিই মানবাধিকার প্রতিষ্ঠার অনুপম দৃষ্টান্ত স্থাপন করতে সফল হয়েছিলেন। সে সময় ছিল ‘আইয়ামে জাহিলিয়াত’ বা অন্ধকার যুগ। অজ্ঞানতা, পাপাচার, যুদ্ধবিগ্রহ, সহিংসতা এবং শিশুহত্যা ও কন্যাশিশুকে জীবন্ত মাটিচাপা দেওয়ার মতো অমানবিক প্রথার প্রচলন ছিল। ইসলামে মানবতাবিরোধী সব কর্মকাণ্ড নিষিদ্ধ করা হয়েছে। মানবতাবিরোধী অপরাধ বা মানবাধিকার লঙ্ঘনের অপরাধকে ‘কবিরা গুনাহ’ বা মহাপাপরূপে আখ্যায়িত করা হয়েছে এবং এর জন্য দুনিয়ায় চরম শাস্তি ও পরকালে কঠিন আজাবের ঘোষণা দেওয়া হয়েছে।

ইসলামের শিক্ষা সব মানুষ একই উপাদানে তৈরি, সবাই এক আল্লাহ তা’য়ালার বান্দা, সব মানুষ একই পিতা-মাতার সন্তান ও সব মানুষ একই রক্তে-মাংসে গড়া তাই সাদা-কালোয় কোনো প্রভেদ নেই। সব মানুষ আখেরি নবী হজরত মুহাম্মদ (সা:) এর উম্মত। কবরে ও হাশরে সবাইকে একই প্রশ্ন করা হবে। সুতরাং সব মানুষের মানবাধিকার সমান।

Print Friendly, PDF & Email

About newsdesk

Check Also

লোহাগাড়ায় এক বৃদ্ধার ঝুলন্ত মরদেহ উদ্ধার!

🕒 চট্টগ্রাম ☰ বুধবার, ২৯ মে ২০২৪ খ্রিস্টাব্দ ✒️নিউজ ডেস্ক- তালাশটিভি টোয়েন্টিফোর|চট্টগ্রামের লোহাগাড়া থানাধীন পদুয়ায় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *