২৫/০৬/২০২৪ ইং
Home / আন্তর্জাতিক / সফর শেষে ভারতীয় রাষ্ট্রপতির ঢাকা ত্যাগ

সফর শেষে ভারতীয় রাষ্ট্রপতির ঢাকা ত্যাগ

সফর শেষে ভারতীয় রাষ্ট্রপতির ঢাকা ত্যাগ

প্রকাশিত: শুক্রবার, ১৭ই ডিসেম্বর ২০২১ খ্রিস্টাব্দ

নিউজ ডেস্ক | ঢাকা | তালাশটিভি টোয়েন্টিফোর ডটকম

আন্তর্জাতিক : বাংলাদেশের সুবর্ণজয়ন্তীর উৎসব শেষে দিল্লি ফিরে গেলেন ভারতের রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দ। তিন দিনের রাষ্ট্রীয় সফর শেষে শুক্রবার বেলা পৌনে ১টায় এয়ার ইন্ডিয়া ওয়ান ফ্লাইটে তিনি ঢাকা ত্যাগ করেন। শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তাকে বিদায় জানান পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন। বিদায়বেলায় ভারতের রাষ্ট্রপতিকে স্ট্যাটিক গার্ডে সম্মান জানানো হয়। বাংলাদেশে এটাই ছিল রাষ্ট্রপতি কোবিন্দের প্রথম সফর। মহামারী শুরুর পর গত দুই বছরের মধ্যে প্রথম এই বিদেশ সফরে তিনি স্ত্রী সবিতা কোবিন্দ ও মেয়ে স্বাতী কোবিন্দকেও সঙ্গে এনেছিলেন।

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও মুজিববর্ষের সমাপনী অনুষ্ঠানে যোগ দিতে গত বুধবার ঢাকায় পৌঁছান রাষ্ট্রপতি কোবিন্দ। সেদিন বিমানবন্দরে তাকে স্বাগত জানান বাংলাদেশের রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। বিমানবন্দর থেকেই হেলিকপ্টার করে সাভারে জাতীয় স্মৃতিসৌধে চলে যান ভারতের রাষ্ট্রপতি। সেখানে মুক্তিযুদ্ধের শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। পরে ধানমণ্ডিতে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে গিয়ে বাংলাদেশের জাতির পিতা শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান। বুধবার বিকালে সোনারগাঁও হোটেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে রাষ্ট্রপতি কোবিন্দের বৈঠক হয়। পরে তিনি বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে বৈঠক করেন এবং নৈশ ভোজে অংশ নেন।

বৃহস্পতিবার বিজয় দিবসের সকালে জাতীয় প্যারেড ময়দানে বিজয় দিবসের কুচকাওয়াজ উপভোগ করেন ভারতের রাষ্ট্রপতি। বিকালে জাতীয় সংসদের দক্ষিণ প্লাজায় স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী ও বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর অনুষ্ঠানে যোগ দেন। সম্মানিত অতিথির বক্তৃতায় তিনি বলেন, “বাংলাদেশের সঙ্গে ভারতের যে বন্ধুত্ব, তা দাঁড়িয়ে আছে অনন্য এক ভিত্তির ওপর, যা সংহত হয়েছিল ৫০ বছর আগে মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে। সেই যুদ্ধে বাংলাদেশ আর ভারতের যারা বীর যোদ্ধা, বাংলাদেশের মাননীয় রাষ্ট্রপতিসহ তাদের কেউ কেউ আজ এই অনুষ্ঠানেও উপস্থিত, সেই আস্থা আর বন্ধুত্বের অগ্নিসাক্ষী তারা, যে আস্থা আর বন্ধুত্বের জোর থাকলে পাহাড়ও টলিয়ে দেওয়া যায়। আমাদের অংশীদারিত্বের প্রথম ৫০ বছর কেটেছে কঠিন চ্যালেঞ্জ মোকাবিলা করে, যা আমাদের জনগণের মধ্যে বন্ধুত্বকে আরও গভীর করেছে। সেই সীমাকে আরও প্রসারিত করার সময় এসেছে।”

শুক্রবার সকালে স্ত্রী ও মেয়েকে নিয়ে ঢাকার রমনা কালী মন্দিরে যান রাম নাথ কোবিন্দ। তিনি মন্দিরের নতুন ভবন ও সম্প্রসারিত অংশের উদ্বোধন করেন এবং পূজা দেন দেবী প্রতিমার সামনে। দুপুরে বিদায় নেওয়ার আগে সোনারগাঁও হোটেলে প্রবাসী ভারতীয় এবং ঢাকায় ভারতীয় বন্ধুদের জন্য আয়োজিত এক সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দেন রাষ্ট্রপতি কোবিন্দ। সেখানে তিনি বলেন, “মুক্তিযুদ্ধের চেতনাকে ধারণ করে; এমন একটি বাংলাদেশকেই ভারত সমর্থন দিয়ে যাবে। বাংলাদেশে আমাদের বন্ধুদের আমি আবারও আশ্বস্ত করছি, ভারত আপনাদের অসাধারণ আন্তরিকতা এবং বন্ধুত্বকে মূল্যায়ন করে। আমরা ঘনিষ্ঠভাবে আপনাদের সাথে যুক্ত থাকতে চাই; উন্নয়নের মধ্য দিয়ে যৌথ সমৃদ্ধি অর্জন এবং আমাদের জনগণের আকাঙ্ক্ষা পূরণ করতে চাই।”

Print Friendly, PDF & Email

About newsdesk

Check Also

বঙ্গবন্ধুর ১০৪তম জন্মবার্ষিকী উপলক্ষে শওকত ইরফান রিয়াদের উদ্যোগে পবিত্র খতমে কুরআন ও দো’য়া অনুষ্ঠিত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *