২৫/০৬/২০২৪ ইং
Home / অন্যান্য / অপরাধ / বাংলাদেশে প্রথম কোনো প্রধান বিচারপতির সাজা

বাংলাদেশে প্রথম কোনো প্রধান বিচারপতির সাজা

বাংলাদেশে প্রথম কোনো প্রধান বিচারপতির সাজা

প্রকাশিত: বুধবার, ১০ই নভেম্বর ২০২১ খ্রিস্টাব্দ

নিউজ ডেস্ক | ঢাকা | তালাশটিভি টোয়েন্টিফোর ডটকম

আইন-আদালত:
অর্থ আত্মসাৎ ও পাচারের মামলায় ১১ বছরের কারাদণ্ড হয়েছে সাবেক প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা (এসকে সিনহা)। আর্থিক কেলেঙ্কারিতে এই প্রথম বাংলাদেশের কোনো প্রধান বিচারপতির সাজা হলো। এর আগে বিশ্বের কোনো দেশে এমন নজির আছে কিনা তা বলতে পারছেন না কোনো আইনজীবী। পলাতক থাকায় এ মামলায় এসকে সিনহার পক্ষে কোনো আইনজীবী ছিল না। মঙ্গলবার রায় ঘোষণার পর আসামিদের আইনজীবী মো: শাহীনুর ইসলাম অনি বলেন, সাবেক প্রধান বিচারপতির সাজা হওয়াটা যে কোনো বিচার ব্যবস্থার জন্য কোনো সুখদায়ক বিষয় না। আমরা যারা এই অঙ্গনে আছি, যারা বিচার ব্যবস্থার সঙ্গে জড়িত, যখন প্রধান বিচারপতির সাজা হচ্ছে কোনো মামলাতে, তখন আলটিমেটলি নেতিবাচক প্রভাব বলেই মনে করি।

দুদকের আইনজীবী খুরশিদ আলম খান গণমাধ্যমকে বলেন, বিশ্বের কোথাও প্রধান বিচারপতির আর্থিক কেলেঙ্কারির সাজা হয়েছে কিনা, সেটি জানি না। তবে উন্নত দেশে অনেক সময় দেখেছি-একজন বিচারপতিকে ইমপিচমেন্ট করা হয়েছে। উনি স্কুলজীবনে হাশিশ (এক ধরনের মাদক) খাইতেন। কিন্তু আর্থিক কেলেঙ্কারি বা মানিলন্ডারিংয়ের জন্য দুর্নীতির দায়ে বিশ্বের কোনো দেশে প্রধান বিচারপতির বিচার হয়েছে কিনা বলতে পারব না। তবে আমাদের দেশে এর আগে এমন হয়নি, এটি আমরা জানি। পাকিস্তান আমলেও এটি হয়েছে কিনা জানা নেই। ভারতবর্ষে প্রধান বিচারপতির বিরুদ্ধে ইলিগেশন আসছে, কিন্তু মানিলন্ডারিং বা দুর্নীতির জন্য উনার বিরুদ্ধে সাজা হয়েছে, এটি আমার জানা নেই।

দুদক আইনজীবীর কাছে এ সময় সাংবাদিকরা জানতে চান- এসকে সিনহা যখন (২০১৭ সালের ১৩ই অক্টোবর) বিদেশে চলে যান, তখন তিনি বলেছিলেন, দেশের প্রধান বিচারপতি যখন বিচার পায় না, তখন সাধারণ মানুষ কীভাবে বিচার পায়। জবাবে খুরশিদ আলম বলেন, তত্ত্ব, উপাত্ত ও সাক্ষ্যের ভিত্তিতে এ রায় দেওয়া হয়েছে। প্রধান বিচারপতি হিসেবে বিচার পাননি যখন বলেছিলেন, আমার জানা মতে, তখন তো উনার বিরুদ্ধে কোনো মামলা ছিল না। উনি কীসের বিচার পাননি তা তো ব্যাখ্যা করেননি। উনি বলেছেন, শুধু বিচার পাননি। উনি কার কাছে বিচার চেয়েছিলেন। কোন আদালতে গিয়েছিলেন। সেটির তো তিনি কোনো ব্যাখ্যা দেননি। উনি শুধু বলেছেন, প্রধান বিচারপতি বিচার পায়নি। কী বিচার পায়নি, সেটি তো আমরা জানি না।

ঘরে বসেই বিজ্ঞাপন দিন
শ্রেণীভুক্ত বিজ্ঞাপন, আবশ্যক, বাড়ি ভাড়া,  হারিয়েছে, পুনর্মিলনী, চিকিৎসা সম্পর্কিত, স্থান ও নাম পরিবর্তন, সার্টিফিকেট ও কাগজপত্র হারানো, হারানো বিজ্ঞপ্তি, জীবন বাঁচানোর জন্য রক্ত চাই/দান, চাকরি চাই, ক্রয়-বিক্রয়, পাত্র-পাত্রী ও বিবাহ, টিউশনির
বিজ্ঞাপনসহ যেকোন বিজ্ঞাপন প্রদানের জন্য যোগাযোগ করুন- 01970 862901 অথবা ই-মেইল করুন- talashtv247@gmail.com এ ঠিকানায়। আর মূল পত্রিকা ছাড়াও আপনার পাঠানো বিজ্ঞাপন দেখতে বিশ্বের যেকোন প্রান্ত থেকে ভিজিট করুন- www.talashtv24.com

Print Friendly, PDF & Email

About newsdesk

Check Also

বঙ্গবন্ধুর ১০৪তম জন্মবার্ষিকী উপলক্ষে শওকত ইরফান রিয়াদের উদ্যোগে পবিত্র খতমে কুরআন ও দো’য়া অনুষ্ঠিত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *