১৮/০৬/২০২৪ ইং
Home / তালাশটিভি২৪ / ফেরি ডোবার ঘঠনায় তদন্ত কমিটি গঠন

ফেরি ডোবার ঘঠনায় তদন্ত কমিটি গঠন

ফেরি ডোবার ঘঠনায় তদন্ত কমিটি গঠন

প্রকাশিত: বৃহস্পতিবার, ২৮ই অক্টোবর ২০২১ খ্রিস্টাব্দ

নিউজ ডেস্ক তালাশটিভি টোয়েন্টিফোর ডটকম

সুমন বিশ্বাস (ফরিদপুর প্রতিনিধি):
মানিকগঞ্জের পাটুরিয়ায় ১৪টি ট্রাক ও ১৫টি মোটরসাইকেল নিয়ে রো রো ফেরি আমানত শাহ ডুবে গেছে। এ ঘটনায় দুটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। বুধবার (২৭শে অক্টোবর) সকালে দৌলতদিয়া থেকে আসার পর পাটুরিয়া ৫নং ঘাটের কাছে এ ঘটনা ঘটে। তবে এতে কোনো যাত্রী বা পরিবহণ শ্রমিক নিখোঁজের খবর পাওয়া যায়নি। ঘটনার পরপরই ফায়ার সার্ভিসের ডুবুরি ইউনিট উদ্ধার কাজ শুরু করে। সন্ধ্যা পর্যন্ত ডুবে যাওয়া ১০টি ট্রাক ও দুটি মোটরসাইকেল উদ্ধার করা হয়েছে।

এ ঘটনায় নৌ-পরিবহণ মন্ত্রণালয় অতিরিক্ত সচিব (উন্নয়ন) সুলতান আব্দুল হামিদকে প্রধান করে সাত সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়। এছাড়া মানিকগঞ্জ জেলা প্রশাসনের পক্ষ থেকে চার সদস্যের একটি পৃথক তদন্ত কমিটি গঠন করা হয়েছে। জেলা প্রশাসক আব্দুল লতিফ জানান, অতিরিক্ত জেলা প্রশাসককে প্রধান করে এ কমিটি গঠন করা হয়েছে।

প্রত্যক্ষদর্শী ফেরির যাত্রী আবদুর রাজ্জাক জানান, ডুবে যাওয়া ফেরি আমানত শাহ-এ পানি উঠতে শুরু করে মাঝ নদী থেকেই। রাজবাড়ীর দৌলতদিয়া ঘাট থেকে ফেরিটি যখন মাঝ নদীতে পৌঁছায়, তখনই সামনের দিকে ডান পাশে থাকা একটি ছিদ্র দিয়ে পানি উঠতে শুরু করে। মুহূর্তের মধ্যে ফেরির ভেতর পানি জমে যায়। এ সময় পণ্যবাহী ট্রাক, কাভার্ড ভ্যানসহ ১৭টি গাড়ি ও বেশ কয়েকটি মোটরসাইকেল ছিল ফেরিতে।

তিনি বলেন, ফেরিতে পানি উঠতে দেখে স্টাফসহ যানবাহনের চালক ও যাত্রীরা চিৎকার শুরু করেন। তখন ফেরির মাস্টার ইঞ্জিনের গতি বাড়িয়ে দেন। অল্প সময়ের মধ্যে ফেরিটি পাটুরিয়ার ৫ নম্বর ঘাটে পৌঁছায়। পন্টুনের সঙ্গে রশি না বাঁধতেই ফেরির ডালা নামিয়ে দেওয়া হয়। এ সময় দুটি ট্রাক ফেরি থেকে নেমে যায়। আরেকটি ট্রাক অর্ধেকটা নামার পরইপরই ফেরি কাত হয়ে যায়। এ সময় ট্রাকটি পন্টুন থেকে নদীতে পড়ে যায়।

বেনাপোল থেকে আসা আফজাল পার্সেলের কেমিক্যালবাহী কাভার্ড ভ্যানচালক সেলিম হোসেন জানান, তার গাড়িটি ফেরি থেকে আন-লোড করার মুহূর্তে ফেরিটি ডুবে যায়। গাড়ির দুটি চাকা ছিল পন্টুনে আর দুটি ছিল ফেরিতে। ওই সময় ফেরি ডুবতে থাকলে তার ট্রাকটিও নদীতে পড়ে যায়। কোনো মতে রক্ষা পান তিনি। ট্রাকচালক সুশান্ত বলেন, তার গাড়িটিও ফেরির সঙ্গে ডুবে গেছে। বেনাপোল থেকে নিউজপ্রিন্ট নিয়ে ঢাকায় যাওয়ার কথা ছিল তার।

আরেক ট্রাকচালক আমির হোসেন জানান, তিনি সারা রাত গাড়ি চালিয়ে ক্লান্ত ছিলেন। গাড়ি ফেরিতে তোলার পরই তিনি ঘুমিয়ে পড়েন। তার গাড়ি যখন পদ্মায় ডুবে যায় তখনই আচমকা জেগে উঠেন তিনি। পরে নদীতে থাকা একটি ট্রলারের সহায়তায় তীরে ওঠেন। বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহণ করপোরেশন আরিচা শাখার উপ-মহাব্যবস্থাপক মো: জিল্লুর রহমান জানান, দৌলতদিয়া ঘাট থেকে ১৭টি ট্রাক ও ১০-১৫টি মোটর সাইকেল নিয়ে পাটুরিয়া ঘাটের ৫নং ঘাটে নোঙর করে ফেরিটি। তিনটি যানবাহন নামার পরপরই ফেরিটি ডুবে যায়।

দৌলতদিয়া থেকে আসা উদ্ধারকারী জাহাজ হামজার কমান্ডার এস.এম. ছানোয়ার হোসেন বলেন, প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, ফেরির পাটাতন ফেটে পানি ওঠায় এটি ডুবে গেছে। সন্ধ্যা পর্যন্ত ১০টি ট্রাক ও দুটি মোটরসাইকেল উদ্ধার করা হয়েছে। ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স ঢাকা অঞ্চলের উপ-পরিচালক দিনমনি শর্মা জানান, ফায়ার সার্ভিসের সাতটি টিম কাজ করছে। এছাড়া কোস্টগার্ড ও নৌ-বাহিনীর সদস্যরাও উদ্ধার কাজে অংশ নিয়েছেন।

দুপুরে ঘটনাস্থল পরিদর্শন করেন সাবেক নৌ-পরিবহণমন্ত্রী শাহ জাহান খান, বিআইডব্লিউটিসির চেয়ারম্যান সৈয়দ তাজুল ইসলাম, বিআইডব্লিউটি এর ভারপ্রাপ্ত চেয়ারম্যান নুরুল আলম, পরিচালক (বাণিজ্য) আশিকুজ্জামান, মানিকগঞ্জ জেলা প্রশাসক আব্দুল লতিফ, পুলিশ সুপার মোহাম্মদ গোলাম আজাদ খান, নৌ-পুলিশের ফরিদপুর জোনের পুলিশ সুপার জসিম উদদীন, বিআইডব্লিউটিসির ওয়ার্কার্স ইউনিয়নের সভাপতি ও জাতীয় শ্রমিক লীগের সহ-সভাপতি মহসিন ভূঁইয়া প্রমুখ।

Print Friendly, PDF & Email

About newsdesk

Check Also

বঙ্গবন্ধুর ১০৪তম জন্মবার্ষিকী উপলক্ষে শওকত ইরফান রিয়াদের উদ্যোগে পবিত্র খতমে কুরআন ও দো’য়া অনুষ্ঠিত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *