১৭/০৬/২০২৪ ইং
Home / খেলাধুলা / আসলেই কি বন্ধ হলো পাবজি-ফ্রি ফায়ার?

আসলেই কি বন্ধ হলো পাবজি-ফ্রি ফায়ার?

আসলেই কি বন্ধ হলো পাবজি-ফ্রি ফায়ার?

প্রকাশিত: শনিবার, ২৮শে আগস্ট ২০২১ খ্রিস্টাব্দ

নিজস্ব প্রতিবেদক, তালাশটিভি টোয়েন্টিফোর ডটকম

পাবজি-ফ্রি ফায়ার অনলাইন গেম বুধবারই (২৫শে আগস্ট) বন্ধ করেছে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের অধীনস্থ ডিপার্টমেন্ট অব টেলিকম (ডট)। যদিও তা পুরোপুরি কার্যকর হয়নি। বুধবার (২৫শে আগস্ট) ও বৃহস্পতিবারও (২৬শে আগস্ট) খেলা গেছে ভিডিও গেম দুটি। ডটের ভারপ্রাপ্ত মহাপরিচালক মো: কামরুজ্জামান গণমাধ্যমকে বলেন, আমরা গেম দুটো বন্ধ করে দিয়েছি। যদিও পুরোপুরি বন্ধ হতে সময় লাগবে।

গতকাল রাতে গেমারদের সঙ্গে আলাপ করে জানা যায়, অনেকেই গেম দুটি খেলতে পারছেন। গেম দুটো ৩ মাসের জন্য ব্লক করতে বুধবার রাতেই দেশের সব মোবাইল ফোন অপারেটর, সব আইআইজি অপারেটর, সব আইএসপি অপারেটর ও সব নিক্স অপারেটরের কাছে নির্দেশনা পাঠায় টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর অথবা খবরের পিছনের খবর সরাসরি ‘তালাশটিভি টোয়েন্টিফোর ডটকম’ কে জানাতে ই-মেইল করুন-
talashtv247@gmail.com এই ঠিকানায়। আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে তা প্রকাশ করা হবে।

নির্দেশনা পেয়ে আইআইজি (ইন্টারন্যাশনাল ইন্টারনেট গেটওয়ে) প্রতিষ্ঠানগুলোর সংগঠন আইআইজি ফোরাম বৃহস্পতিবার সন্ধ্যায় ভার্চুয়াল প্ল্যাটফর্মে জরুরি বৈঠক ডাকে। বৈঠকে ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর সংগঠন আইএসপিএবির নেতারা সংযুক্ত ছিলেন। বৈঠকে ফোরাম থেকে সব আইআইজিকে পাবজি-ফ্রি ফায়ার ব্লক করার বিষয়টি অবগত করা হয়। এরই মধ্যে আইআইজিগুলো নির্দেশনা অনুযায়ী গেম দুটো ব্লকের কাজ শুরু করেছে।

বৈঠক শেষে ফোরামের মহাসচিব আহমেদ জুনায়েদ গণমাধ্যমকে বলেন, সব আইআইজি গেম দুটো ব্লক করার চেষ্টা করছে। প্রযুক্তিগত কারণে এখনও শতভাগ ব্লক করা সম্ভব হয়নি। প্রচুর লিকেজ আছে। ফলে অনেক গেমার এখনও গেম দুটো খেলতে পারছে। ‘ফুল ব্লক’ হয়ে গেলে গেম দুটো আর নেটওয়ার্কে আসবে না। এই গেম ব্লক হবে আসলে আইআইজি এন্ডে। প্রতিটি আইআইজিতে ডট ডিপিআই (ডিপ প্যাকেট ইন্সপেকশন) বসিয়ে রেখেছে। ফলে এগুলো ব্লক করতে আইআইজি ছাড়া আর কোনও পক্ষের কিছু করার নেই।

Print Friendly, PDF & Email

About newsdesk

Check Also

বঙ্গবন্ধুর ১০৪তম জন্মবার্ষিকী উপলক্ষে শওকত ইরফান রিয়াদের উদ্যোগে পবিত্র খতমে কুরআন ও দো’য়া অনুষ্ঠিত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *