২৭/০৭/২০২৪ ইং
Home / জাতীয় / ঈদে ওজন নিয়ন্ত্রণে রাখার সহজ উপায়

ঈদে ওজন নিয়ন্ত্রণে রাখার সহজ উপায়

ঈদে ওজন নিয়ন্ত্রণে রাখার সহজ উপায়

নিউজ ডেস্ক, তালাশটিভি টোয়েন্টিফোর ডটকম

প্রকাশিত: বৃহস্পতিবার, ২২শে জুলাই ২০২১ খ্রিস্টাব্দ

ঈদুল আজহায় কম-বেশি সবাই পশু কোরবানি দিয়ে থাকেন। তাই সবার ঘরেই কম বেশি গোশত/মাংস রান্না করা হয়ে থাকে। তবে গোশত/মাংস খাওয়া নিয়ে শারীরিক কিছু বাঁধা-নিষেধ তো আছেই। তাই মাংস খাওয়ার বিষয়ে একটু সচেতন হতেই হবে।

বিশেষ করে অতিরিক্ত ওজনে যারা ভুগছেন; তারা অবশ্যই ঈদে খাওয়ার ব্যাপারে বিশেষভাবে সর্তক থাকবেন। ঈদের কয়েকদিন খেলে কিছু হবে না- এমন চিন্তা করে খেলে পরে আপনাকেই কষ্ট পেতে হবে। তাই ঈদ ও এর পরবর্তী সময়ে নিয়মিত ওজন পরীক্ষা করতে হবে।

আর খেয়াল রাখতে হবে, হঠাৎ করে ওজন বেড়ে যাচ্ছে কি-না। অনেক সময় দেখা যায়, সু-স্বাদু হবে ভেবে কোরবানির গোশত/মাংসে আলাদা করে চর্বি যোগ করা হয়। যার ফলে ওজন আরও বেড়ে যেতে পারে। এ ছাড়াও কয়েকটি বিষয় আছে যেগেুলো লক্ষ্য রাখলে ঈদেও ওজন নিয়ন্ত্রণে রাখা সম্ভব।

> যারা নিয়মিত ব্যায়াম করেন তারা ব্যায়ামের সময় প্রতি সেশনে ১৫ মিনিট বাড়িয়ে দিন। আর ব্যায়ামের অভ্যাস না থাকলে আজ থেকেই শুরু করতে হবে। দিনে প্রচুর পরিমাণে পানি পান করতে হবে। অন্তত তিন-চার লিটার পানি পান করতে হবে।

> সারাদিনে অন্তত দু’টি করে মৌসুমী ফল খান। সেইসঙ্গে মাঝারি আকারের এক বাটি করে সালাদ রাখুন পাতে। বাজারে এখন বর্ষাকালীন সবজির অভাব নেই। তাই গোশত/মাংসের বিভিন্ন পদের পাশাপাশি প্রচুর পরিমাণ সবজি খেতে হবে। এতে আপনিও সুস্থ থাকবেন আর ওজনও থাকবে নিয়ন্ত্রণে।

দিনে একবারের বেশি গোশত/মাংস খাবেন না। যেকোনো এক বেলায় গোশত/মাংস খেতে পারেন। যখন মাংস খাবেন সঙ্গে লেবু রাখুন। দিনে অন্তত একটা লেবু খেতে হবে। তাহলে শরীরে ভিটামিন ‘সি’ এর দৈনিক চাহিদা পূরণ হবে। নিয়মিত যেসব ওষুধ খেয়ে থাকেন; সেগুলো সময়মতো খান। নিজের যত্ন নিন। শরীর সুস্থ রাখতে মেনে চলুন এসব বিষয়।

Print Friendly, PDF & Email

About newsdesk

Check Also

লোহাগাড়ায় এক বৃদ্ধার ঝুলন্ত মরদেহ উদ্ধার!

🕒 চট্টগ্রাম ☰ বুধবার, ২৯ মে ২০২৪ খ্রিস্টাব্দ ✒️নিউজ ডেস্ক- তালাশটিভি টোয়েন্টিফোর|চট্টগ্রামের লোহাগাড়া থানাধীন পদুয়ায় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *