২২/০৬/২০২৪ ইং
Home / অন্যান্য / অপরাধ / ফেসবুক অ্যাকাউন্ট নিরাপদ রাখার কৌশল!

ফেসবুক অ্যাকাউন্ট নিরাপদ রাখার কৌশল!

ফেসবুক অ্যাকাউন্ট নিরাপদ রাখার কৌশল!

নিউজ ডেস্ক, তালাশটিভি টোয়েন্টিফোর ডটকম

প্রকাশিত: বুধবার, ৭ই জুন ২০২১ খ্রিস্টাব্দ

কিছু অ্যাপ ফেসবুকের পাসওয়ার্ড ও লগইন সম্পর্কিত গুরুত্বপূর্ণ অনেক তথ্য চুরি করছে ; এমন খবর সামনে আসার পর উদ্বেগ প্রকাশ করেছেন অনেক ব্যবহারকারী। তারা নিজেদের অ্যাকাউন্ট কীভাবে সুরক্ষিত রাখা যায় তার উপায় খুঁজছেন।

ভারতের প্রযুক্তিবিষয়ক সংবাদমাধ্যম গেজেটস নাউ এক প্রতিবেদনে জানায়, বিপজ্জনক ৯টি অ্যাপকে প্লে-স্টোর থেকে সরিয়ে দিয়েছে গুগল। তারপরও ফেসবুকের পাসওয়ার্ড বা অন্য গুরুত্বপূর্ণ তথ্য চুরি হওয়ার শঙ্কায় আছেন ব্যবহারকারীরা। আপনিও বিষয়টি নিয়ে উদ্বিগ্ন থাকলে বেশ কয়েকটি পদক্ষেপের মাধ্যমে নিজের অ্যাকাউন্ট সুরক্ষিত রাখতে পারবেন।

ফেসবুক অ্যাকাউন্ট সুরক্ষিত রাখতে প্রথমেই পাসওয়ার্ড পরিবর্তন করুন। এ ক্ষেত্রে আপনাকে অবশ্যই একটি শক্তিশালী ও জটিল পাসওয়ার্ড দিতে হবে। সহজে অনুমান করা যায় বা আপনার নামের সঙ্গে মিল আছে এমন কোনও পাসওয়ার্ড ব্যবহার করবেন না। অন্য কোনও অ্যাকাউন্টের পাসওয়ার্ডের সঙ্গে ফেসবুকের পাসওয়ার্ড যেন মিলে না যায় সে বিষয়টি নিশ্চিত করুন।

পাসওয়ার্ড পরিবর্তন করার পর সব জায়গা থেকে আপনার ফেসবুক অ্যাকাউন্ট লগ-আউট করে ফেলুন। এই অপশনটি পাসওয়ার্ড পরিবর্তন প্রক্রিয়ার মধ্যেই পাবেন। সব জায়গা থেকে লগ-আউট হয়ে গেলে আপনি কিছুটা নিশ্চিন্ত থাকতে পারেন। এতদিন গোপনে কেউ আপনার অ্যাকাউন্ট ব্যবহার করে এলেও স্বয়ংক্রিয়ভাবে সব জায়গা থেকে লগ-আউট হয়ে যাওয়ায় এবার আর সেটি পারবে না।

ফেসবুক অ্যাকাউন্টকে সর্বোচ্চ নিরাপদ রাখার জন্য টু-ফ্যাক্টর অথেনটিকেশন চালু করুন। এ সময় সব ‘অথরাইজড লগ-ইনস’ রিমুভ করে দিতে হবে। পাশাপাশি লগ-ইন অ্যালার্টস চালু রাখুন। এতে অন্য কেউ আপনার ফেসবুক অ্যাকাউন্টে প্রবেশ করলে বা প্রবেশ করতে চাইলে আপনার কাছে নোটিফিকেশন চলে আসবে।

প্রসঙ্গত, কয়েকটি অ্যাপ ফেসবুকের পাসওয়ার্ড ও লগ-ইনের তথ্য চুরি করে বলে সম্প্রতি জানিয়েছেন রাশিয়ান প্রযুক্তি নিরাপত্তা প্রতিষ্ঠান ডক্টর ওয়েবের একজন বিশেষজ্ঞ। এ রকম ১০টি অ্যাপের ৯টিই গুগল প্লে-স্টোরে ছিল বলে জানান তিনি।

ডক্টর ওয়েবের ওই বিশেষজ্ঞ বলেন, এসব ‘স্টিলার ট্রোজানস’ ক্ষতিকারকহীন সফটওয়্যার হিসেবে ছড়িয়ে পড়ে এবং এগুলো ডাউনলোড হয়েছে লাখ লাখ বার। গুগলকে জানানোর পর ৯টি ম্যালওয়্যার অ্যাপ সরিয়ে নেয় প্রতিষ্ঠানটি।

Print Friendly, PDF & Email

About newsdesk

Check Also

বঙ্গবন্ধুর ১০৪তম জন্মবার্ষিকী উপলক্ষে শওকত ইরফান রিয়াদের উদ্যোগে পবিত্র খতমে কুরআন ও দো’য়া অনুষ্ঠিত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *