২৫/০৬/২০২৪ ইং
Home / অন্যান্য / অপরাধ / চট্টগ্রামে অতিরিক্ত ভাড়া, ঠাসাঠাসি যাত্রী গণপরিবহণ সরকারি নির্দেশনা মানছে না

চট্টগ্রামে অতিরিক্ত ভাড়া, ঠাসাঠাসি যাত্রী গণপরিবহণ সরকারি নির্দেশনা মানছে না

চট্টগ্রামে অতিরিক্ত ভাড়া, ঠাসাঠাসি যাত্রী গণপরিবহণ সরকারি নির্দেশনা মানছে না

প্রকাশিত: বৃহস্পতিবার, ২৪শে জুন ২০২১ খ্রিস্টাব্দ

মোঃ হাসান মিয়া (প্রতিনিধি) :

চট্টগ্রামে করোনা প্রতিরোধে গণপরিবহনে ধারণক্ষমতার অর্ধেক যাত্রী বহন এবং ৬০ শতাংশ বর্ধিত ভাড়া আদায়ে সরকারের নির্দেশনা মানা হচ্ছে না। বর্ধিত ভাড়া কার্যকর নিয়ে নগরজুড়ে নৈরাজ্য শুরু হয়েছে। ভাড়া ৬০ শতাংশ বাড়ানো হলেও যাত্রীদের কাছ থেকে আদায় করা হচ্ছে ১০০ থেকে ১২০ শতাংশ। ওদিকে অর্ধেক যাত্রী বহনের নির্দেশনা থাকলেও বাস বোঝাই এবং গাড়িতে ঠাসাঠাসি করেই যাত্রী নেওয়া হচ্ছে। সব মিলিয়ে নগরবাসীর সাধারণ জনগণ পরিবহন মালিক-শ্রমিকদের হাতে জিম্মি হয়ে পড়েছে।

সরেজমিনে নগরের বিভিন্ন সড়ক ঘুরে দেখা গেছে, প্রশাসনের সামনেই গণপরিবহনগুলো সরকার নির্ধারিত ভাড়ার চেয়ে অতিরিক্ত ভাড়া আদায় করছে। প্রশাসন অতিরিক্ত যাত্রী বহনের বিষয়টি দেখার চেষ্টা করলেও অতিরিক্ত ভাড়া আদায় নিয়ে তারা কিছু বলছে না। প্রতিটি গণপরিবহনে দ্বিগুণের বেশি ভাড়া আদায় করা হলেও এসব ঘটনায় হাতে গোনা কয়েকটি মামলা করেই প্রশাসন দায়িত্ব শেষ করছে। গাড়িগুলোতে হ্যান্ড স্যানিটাইজারেরও কোনো ব্যবস্থা নেই।

একদিকে ৬০ শতাংশের পরিবর্তে ১০০ থেকে ১২০ শতাংশ বাড়তি ভাড়া আদায় করা হচ্ছে, অন্যদিকে অনেক গাড়িতে অতিরিক্ত যাত্রী নিচ্ছে। আবার দুপুরের পর থেকে বিকেল পর্যন্ত নগরের বেশির ভাগ সড়কে গণপরিবহন সংকটে যাত্রীরা চরম দুর্ভোগে পড়ে। বিকেলের পর মানুষের দুর্ভোগ আরো বেড়ে যায়। বিকেল থেকে প্রশাসনের তদারকি কমে যাওয়ায় গণপরিবহন মালিক-শ্রমিকরা আরো বেপরোয়া হয়ে ওঠেন। অফিস ছুটির পর মানুষ বাধ্য হয়ে দ্বিগুণের বেশি ভাড়া দিয়ে বাসে ঠাসাঠাসি করে যাতায়াত করে। পিছিয়ে নেই অন্যান্য যানবাহনও। নগরের প্রতিটি রুটে গণপরিবহনে অতিরিক্ত যাত্রী ও অতিরিক্ত ভাড়া আদায় করার অভিযোগ পাওয়া যায়।

চট্টগ্রাম জেলা সড়ক পরিবহন মালিক গ্রুপের অতিরিক্ত মহাসচিব গোলাম রসুল বাবুল গণমাধ্যমকে বলেন, ‘ধারণক্ষমতার ৫০ শতাংশের বেশি যাত্রী পরিবহন করা যাবে না। এই নির্দেশনা আমরা প্রত্যেক গণপরিবহন (বাস-মিনিবাস) মালিক-শ্রমিকদের জানিয়েছি। ভাড়া ৬০ শতাংশের বেশি কেউ নিতে পারবে না।’ অতিরিক্ত ভাড়া নেওয়ার বিষয়ে এ রকম কিছু দেখলে আপনারা (প্রতিবেদক) নিউজের মাধ্যমে তুলে ধরেন।’

বিআরটিএ চট্টগ্রাম বিভাগীয় কার্যালয়ের উপপরিচালক মো: শহীদুল্লাহ গণমাধ্যমকে বলেন, ‘অতিরিক্ত যাত্রী পরিবহন করছে কি না এবং অতিরিক্ত ভাড়া নেওয়া হচ্ছে কি না এসব তদারকি করছেন ভ্রাম্যমাণ আদালত। ভ্রাম্যমাণ আদালতে মামলা ও জরিমানা করা হচ্ছে।’

Print Friendly, PDF & Email

About newsdesk

Check Also

বঙ্গবন্ধুর ১০৪তম জন্মবার্ষিকী উপলক্ষে শওকত ইরফান রিয়াদের উদ্যোগে পবিত্র খতমে কুরআন ও দো’য়া অনুষ্ঠিত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *