১৮/০৬/২০২৪ ইং
Home / তালাশটিভি২৪ / আগামীকাল সারাদেশে পূর্ণ চন্দ্রগ্রহণ!

আগামীকাল সারাদেশে পূর্ণ চন্দ্রগ্রহণ!

আগামীকাল সারাদেশে পূর্ণ চন্দ্রগ্রহণ!

প্রকাশিত : মঙ্গলবার, ২৫শে মে ২০২১ ইংরেজি

মোঃ জহিরুল ইসলাম সিকদার :

সারা দেশ থেকে পূর্ণ চন্দ্রগ্রহণ দেখা যাবে আগামী বুধবার (২৬শে মে)। গ্রহণটি ওইদিন বাংলাদেশ সময় বিকেল ৫টা ৯ মিনিটে শুরু হয়ে সন্ধ্যা ৭টা ৫১ মিনিটে শেষ হবে। তার সঙ্গে আরও একটি দুর্লভ মহাজাগতিক দৃশ্য দেখা যাবে বুধবার। সোমবার (২৪শে মে) আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) থেকে পাঠানো এক প্রেসবিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

চাঁদ যেমন পৃথিবীকে কেন্দ্র করে ঘুরছে তেমন পৃথিবীও সূর্যকে কেন্দ্র করে ঘুরছে। এইভাবে একটা সময় চাঁদ, সূর্য ও পৃথিবী ঘুরতে ঘুরতে এক সরলরেখায় আসে। যখন এই সরলরেখায় পৃথিবী, চাঁদ ও সূর্যের মধ্যে আসে, তখন পৃথিবীর ছায়ার জন্য চাঁদে সূর্যের আলো পৌঁছায় না, ফলে চাঁদকে তখন কিছু সময়ের জন্য দেখা যায় না। অর্থাৎ পৃথিবী পৃষ্ঠের কোনো দর্শকের কাছে চাঁদ আংশিক বা সম্পূর্ণরূপে কিছু সময়ের জন্য অদৃশ্য হয়ে যায়। তখন একে সংক্ষেপে চন্দ্রগ্রহণ বলে।

এই সময় পৃথিবী, সূর্যকে আংশিক ঢেকে নিলে পৃথিবীর জন্য চাঁদকে আংশিক দেখা যায় না, একে আংশিক চন্দ্রগ্রহণ বলে। আর পৃথিবী সূর্যকে পুরোপুরি ঢেকে নিলে পৃথিবীর জন্য চাঁদকে পুরোপুরি দেখা যায় না, একে পূর্ণ চন্দ্রগ্রহণ বলে। চন্দ্রগ্রহণে পৃথিবীর কাছাকাছি চাঁদ চলে আসায় তা দেখতে তুলনামূলক বড় হয়। তখন সেই চাঁদকে সুপার মুনও বলা হয়। এমন পরিস্থিতিতে চাঁদের উজ্জ্বলতা তুলনামূলক বেশি মনে হয়।

চন্দ্রগ্রহণ ঢাকায় সন্ধ্যা ৬টা ৪১ মিনিটে শুরু হয়ে সন্ধ্যা ৭টা ৫১ মিনিট ১৮ সেকেন্ডে শেষ হবে, ময়মনসিংহে সন্ধ্যা ৬টা ৪২ মিনিট ৪২ সেকেন্ডে শুরু হয়ে ৭টা ৫৩ মিনিটে শেষ হবে, চট্টগ্রামে সন্ধ্যা ৬টা ৩২ মিনিট ১৮ সেকেন্ডে শুরু হয়ে সন্ধ্যা ৭টা ৪২ মিনিট ৩৬ সেকেন্ডে শেষ হবে, সিলেটে সন্ধ্যা ৬টা ৩৭ মিনিট ১৮ সেকেন্ডে শুরু হয়ে সন্ধ্যা ৭টা ৪৭ মিনিট ৩৬ সেকেন্ডে শেষ হবে।

খুলনায় সন্ধ্যা ৬টা ৪২ মিনিট ২৪ সেকেন্ডে শুরু হয়ে সন্ধ্যা ৭টা ৫২ মিনিট ৪২ সেকেন্ডে শেষ হবে, বরিশালে সন্ধ্যা ৬টা ৩৯ মিনিটে শুরু হয়ে সন্ধ্যা ৭টা ৫৩ মিনিট ১৮ সেকেন্ডে শেষ হবে, রাজশাহীতে সন্ধ্যা ৬টা ৪৮ মিনিট ৫৪ সেকেন্ডে শুরু হয়ে সন্ধ্যা ৭টা ৫৯ সেকেন্ডে শেষ হবে, রংপুরে সন্ধ্যা ৬টা ৪৯ মিনিট ৩০ সেকেন্ডে শুরু হয়ে সন্ধ্যা ৭টা ৫৯ মিনিট ৪৮ সেকেন্ডে শেষ হবে।

Print Friendly, PDF & Email

About newsdesk

Check Also

বঙ্গবন্ধুর ১০৪তম জন্মবার্ষিকী উপলক্ষে শওকত ইরফান রিয়াদের উদ্যোগে পবিত্র খতমে কুরআন ও দো’য়া অনুষ্ঠিত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *