২৭/০৭/২০২৪ ইং
Home / অন্যান্য / পবিত্র লাইলাতুল কদর আজ

পবিত্র লাইলাতুল কদর আজ

  1. পবিত্র লাইলাতুল কদর আজ

জাতীয় সংবাদঃ


আজ রবিবার (৯ই মে) ২৬শে রমজান। আজ দিবাগত রাতে পবিত্র শবে কদর পালিত হবে। সারাদেশে যথাযোগ্য ধর্মীয় মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে পালিত হবে পবিত্র লাইলাতুল কদর।

আরবি শব্দ ‘লাইলাতুল’ অর্থ রাত এবং ‘কদর’ শব্দের অর্থ মর্যাদা। অর্থাৎ লাইলাতুল কদর অর্থ মহিমান্বিত রাত। ইসলাম ধর্ম অনুসারে, লাইলাতুল কদরে সৌভাগ্য বয়ে আনে। এ রাতে মানবজাতির ভাগ্য পুনঃনির্ধারিত হয়। এ কারণে লাইলাতুল কদরের রাত অত্যন্ত পূণ্যময়। এই রাতের ইবাদত হাজার মাসের ইবাদতের চেয়েও অধিক পূণ্যের।

বায়তুল মোকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম মুফতি মিজানুর রহমান বলেন, শবে কদরের নির্দিষ্ট কোনও তারিখ নির্ধারিত নেই। ২০শে রমজানের পর যে কোনও বিজোড় রাতে কদর হতে পারে। এ কারণে বিজোড় রাতে ইবাদতকে গুরুত্ব দেওয়া হয়েছে।

তিনি বলেন, এই রাতেই পবিত্র কোরআন অবতীর্ণ হয়েছে। এ রাতে গুনাহ মাফ চেয়ে আমাদের বেশি বেশি ইবাদত ও কোরআন তিলাওয়াত করা উচিত।২৬শে রমজান দিবাগত রাতেই লাইলাতুল কদর আসে বলে অনেক আলেমরা মনে করেন। এ কারণে ২৬শে রমজান দিবাগত রাতে পবিত্র শবে কদর পালিত হয়ে আসছে।

Print Friendly, PDF & Email

About newsdesk

Check Also

লোহাগাড়ায় এক বৃদ্ধার ঝুলন্ত মরদেহ উদ্ধার!

🕒 চট্টগ্রাম ☰ বুধবার, ২৯ মে ২০২৪ খ্রিস্টাব্দ ✒️নিউজ ডেস্ক- তালাশটিভি টোয়েন্টিফোর|চট্টগ্রামের লোহাগাড়া থানাধীন পদুয়ায় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *