২২/০৬/২০২৪ ইং
Home / শিক্ষা / অন্যান্য / জুমাতুল বিদা’য় করোনা থেকে মুক্তির জন্য প্রার্থনা

জুমাতুল বিদা’য় করোনা থেকে মুক্তির জন্য প্রার্থনা

 

জুমাতুল বিদা’য় করোনা থেকে মুক্তির জন্য প্রার্থনা

ঢাকা প্রতিনিধিঃ

মহামারি করোনাভাইরাসের সংক্রমণ থেকে মুক্তি এবং মানুষের জীবন আরও কল্যাণময় হওয়ার প্রত্যাশা নিয়ে অনুষ্ঠিত হয়েছে পবিত্র রমজানের জুমাতুল বিদা (শেষ জুমা)। রাজধানী ও এর বাইরের মসজিদগুলোতে পবিত্র রমজানের শেষ জুমায় অংশ নিয়েছেন বিপুল সংখ্যক মুসল্লি। ঢাকার অনেক মসজিদেই মুসল্লিদের সারি পাশের সড়কেও ছড়িয়েছে।

রাজধানীর বায়তুল মোকাররম মসজিদে স্বাভাবিক সময়ের চেয়ে কম মুসল্লি দেখা গেছে। স্বাস্থ্যবিধি মেনে চলায় কর্তৃপক্ষের নানা উদ্যোগ থাকায় মুসল্লিদের মধ্যে মাস্ক ব্যবহার, দূরত্ব রক্ষার বিষয়টি লক্ষণীয় ছিল। জাতীয় এই মসজিদে জুমার নামাজ পড়ে এক মুসল্লি তালাশটিভি২৪.কমকে জানান, জুমাতুল বিদার নামাজের পর মোনাজাতে দেশ ও জাতির সুরক্ষা কামনা করে মোনাজাত করা হয়েছে। মহামারি করোনাভাইরাস থেকে মুক্তির জন্য প্রার্থনা করা হয়েছে সৃষ্টিকর্তার কাছে।

জাতীয় মসজিদ ছাড়াও ঢাকার কলাবাগান, পান্থপথ, আজিমপুর, মিরপুর, বাড্ডা, বনশ্রী, সেগুনবাগিচা এলাকার বিভিন্ন মসজিদের মুসল্লিরা জানান, জুমার নামাজের পর মোনাজাতে নানা প্রসঙ্গে সৃষ্টিকর্তার সাহায্য প্রার্থনা করা হয়।

রমজান মাসের শেষ জুমার খুতবায় ঈদুল ফিতরের যাকাত, ফেতরা নিয়ে আলোচনা করেন ইমাম ও খতিবরা। রাজধানীর গুলিস্তানের পীর ইয়ামেনী জামে মসজিদের খতিব মুফতি ইমরানুল বারী সিরাজী সাংবাদিককে বলেন,‘রমজানের শেষ জুমার খুতবায় যাকাত, ফেতরার বিষয়টি ছিল। এছাড়া, মোনাজাতে করোনা সংক্রমণ রোধে আরও বেশি করে প্রার্থনার বিষয়ে জোর দেওয়া হয়েছে। মানুষের সঙ্গে মানুষের সৎব্যবহারের ওপর আলোচনা হয়েছে।’
তিনি বলেন,‘আল্লাহ যেন দেশের স্বাধীনতা-সার্বভৌমত্বকে সুরক্ষিত রাখেন, করোনা থেকে সবাইকে মুক্ত রাখেন।’

রাজধানীর বাইরের এলাকায়ও জুমার নামাজের খুতবায় যাকাত, ফেতরার গুরুত্ব-মর্যাদা তুলে ধরে আলোচনা করা হয়েছে। কোনও কোনও মসজিদে ২৭ রমজানের (শবে কদর) ওপর আলোচনা করা হয়েছে। গাজীপুরের দামুয়ার চালা ভূঁইয়াবাড়ি জামে মসজিদের এক মুসল্লি জানান, জুমার নামাজে মুসল্লি অনেক ছিল। মোনাজাতে যাকাত, ফেতরা ও দেশের করোনা পরিস্থিতি থেকে মুক্তির বিষয়টি ছিল।

হাতিয়া থেকে এক মুসল্লি জানান, হাতিয়ার চরচেঙ্গা বাজার জামে মসজিদে রমজানের শেষ জুমা আদায় করেছেন গ্রামের ধর্মপ্রাণ মুসল্লিরা। এ সময় মুসল্লিদের উপস্থিতিতে মসজিদের মূল ভবন ভর্তি হয়ে বাহিরের উন্মুক্ত মাঠও ভরে যায়। নামাজের খুতবা ও নামাজ শেষে মুনাজাতে করোনা আক্রান্ত পৃথিবীর জন্য দোয়া কামনা করা হয়েছে। শান্তির সমাজ প্রতিষ্ঠার জন্য আল্লাহর কাছে প্রার্থনা করা হয়েছে।

Print Friendly, PDF & Email

About newsdesk

Check Also

বঙ্গবন্ধুর ১০৪তম জন্মবার্ষিকী উপলক্ষে শওকত ইরফান রিয়াদের উদ্যোগে পবিত্র খতমে কুরআন ও দো’য়া অনুষ্ঠিত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *