১৬/০৬/২০২৪ ইং
Home / শিক্ষা / অন্যান্য / নতুন পোশাক থেকেও হতে পারে করোনা

নতুন পোশাক থেকেও হতে পারে করোনা

নতুন পোশাক থেকেও হতে পারে করোনা

নিজস্ব ডেস্কঃ
আমরা করোনার ভয়াবহ সময় পার করছি। এর মধ্যেই ‘লকডাউন’ আবার সামনেই ঈদ।
ক্রেতা-বিক্রেতার চাহিদায় খুলে দেওয়া হয়েছে শপিংমলগুলো। স্বাস্থ্যবিধি মেনে চলার কথা বার বার বলা হলেও, রমজানের মাঝামাঝিতে এসে চলছে পোশাক কেনার ধুম। ঈদের জন্য নতুন পোশাক কেনা হচ্ছে। এগুলো থেকেও যে করোনা হবে না, তা কিন্তু বলা যায় না।

কারণ পোশাকগুলো শোরুম থেকে কিনে নিয়ে না ধুয়েই অনেকে ব্যবহার করতে আরম্ভ করি। জানেন তো, এতে আমাদের শরীরে নানা সমস্যা হতে পারে। সম্প্রতি টাইম ম্যাগাজিনে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, নতুন জামা না ধুয়ে পরলে ত্বকের অ্যালার্জি বা মহামারি করোনার সংক্রমণও হতে পারে।

ধুলা থেকে হতে পারে শ্বাসকষ্ট। এমনকি ক্যান্সারের বাহক হতে পারে, না ধোয়া নতুন পোশাক! একটি পোশাক তৈরি হওয়া থেকে শুরু করে বিভিন্ন হাতের স্পর্শ লাগে ও নানা স্থানে থাকে। পোশাকটি তৈরির ঠিক কতদিন পরে আপনার কাছে এলো এটা জানারও কিন্তু সুযোগ তেমন নেই।

সম্প্রতি স্টকহোম বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক একটি নামকরা ফ্যাশন হাউসের আলাদা রং ও ব্র্যান্ডের ৩১ টি পোশাক নিয়ে পরীক্ষা করেন। ৩১টি পোশাকের মধ্যে ২৯টিতেই কুইনোলিন পাওয়া গিয়েছে। আর কুইনোলিন এক প্রকার রাসায়নিক যৌগ। মার্কিন পরিবেশ রক্ষা অধিদপ্তর কুইনোলিনকে সম্ভাব্য কারসিনোজেনের তালিকায় রেখেছে। অর্থাৎ এই যৌগ থেকে মানব শরীরে ক্যান্সার থেকে করোনা পর্যন্ত হতে পারে।

পোশাক ত্বকের সঙ্গে সরাসরি লেগে থাকে। সচেতন হোন, কেনার পরে পোশাক প্রথমে ধুয়ে নিতে হবে। এরপর রোদে শুকিয়ে আয়রন করে জীবাণুমুক্ত করে নিন। তারপর নিশ্চিন্তে ব্যবহার করুন। আমরা মনে করি, করোনাকালে কেনাকাটা কমিয়ে বরং সেই অর্থ জমিয়ে রাখলে প্রয়োজনে কাজে আসবে। আর অসহায় মানুষের পাশেও দাঁড়ানো যায়।

Print Friendly, PDF & Email

About newsdesk

Check Also

বঙ্গবন্ধুর ১০৪তম জন্মবার্ষিকী উপলক্ষে শওকত ইরফান রিয়াদের উদ্যোগে পবিত্র খতমে কুরআন ও দো’য়া অনুষ্ঠিত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *