২৫/০৬/২০২৪ ইং
Home / X-Clusive / ‘বাংলাদেশ আইপিএলের’ ঘণ্টা বাজছে

‘বাংলাদেশ আইপিএলের’ ঘণ্টা বাজছে

‘বাংলাদেশ আইপিএলের’ ঘণ্টা বাজছে

বিনোদন ডেস্ক :
করোনাভাইরাসে ‍আক্রান্তের সংখ্যা বেড়েই চলছে ভারতে। এই অবস্থায় অনেক শঙ্কা ও প্রশ্ন নিয়ে শুরু হয়েছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল),বিশ্বের সবচেয়ে জাঁকজমকপূর্ণ ও আকর্ষণীয় ঘরোয়া টি-টোয়েন্টি প্রতিযোগিতা। বিশ্বের এমন ক্রিকেটার খুঁজে পাওয়া ভার, যিনি এই লড়াইয়ের অংশ হতে চাইবেন না। উত্তেজনা-রোমাঞ্চের ডালি সাজিয়ে আইপিএলের পর্দা উঠেছে দুই দিন আগে। তবে‘বাংলাদেশ ‍আইপিএল’ শুরু হচ্ছে আজ রবিবার থেকে।

এবারের আইপিএলে বাংলাদেশের প্রতিনিধি দুজন- সাকিব আল হাসান ও মোস্তাফিজুর রহমান। হ্যাঁ, আইপিএলের উন্মদনায় ইতিমধ্যে ডুব দিয়েছেন বাংলাদেশের ক্রিকেটপ্রেমীরা, তবে তাদের প্রতীক্ষার পুরোটা জুড়ে আছে সাকিব-মোস্তাফিজের খেলা। অপেক্ষার প্রহর শেষ হচ্ছে কলকাতা নাইট রাইডার্সের মাঠে নামার মধ্য দিয়ে। এই ফ্র্যাঞ্চাইজিটির হয়েই এবার আইপিএল মাতাবেন সাকিব। বাংলাদেশ সময় রাত ৮টায় সানরাইজার্স হায়দরাবাদের বিপক্ষে কলকাতার ম্যাচ দিয়ে তাই বেজে উঠছে ‘বাংলাদেশের আইপিএলের’ঘণ্টা।

আগামী অক্টোবরে ভারতে হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। এই প্রতিযোগিতার প্রস্তুতির অংশ হিসেবে জাতীয় দলের সিরিজ বাদ দিয়ে আইপিএলকে বেছে নিয়েছেন সাকিব। অর্থাৎ, আজ থেকে সাকিবের‘বিশ্বকাপ প্রস্তুতি’ও শুরু হচ্ছে।

নতুন মৌসুমে শিরোপা জিততে সম্ভাব্য সবকিছু করতে প্রস্তুত কলকাতা। নতুন অভিযানে আছেন নতুন অধিনায়ক ইয়োন মরগান, সঙ্গে ফেরানো রয়েছে কলকাতার দুই শিরোপার অন্যতম নায়ক সাকিবকে। নিষেধাজ্ঞার কারণে আগের আসর খেলা হয়নি এই অলরাউন্ডারের। এর আগে টানা দুই মৌসুম সানরাইজার্স হায়দরাবাদের হয়ে খেলে ছিলেন। তবে কলকাতার হয়েই আইপিএল ক্যারিয়ার শুরু করেছিলেন তিনি। ২০১১ থেকে ২০১৭ সাল পর্যন্ত ফ্র্যাঞ্চাইজিটির হয়ে খেলা সাকিবকে ঘিরেই চতুর্দশ মৌসুমে শিরোপা পুনরুদ্ধারের পরিকল্পনা সাজিয়েছে কলকাতা।

সাকিবও প্রস্তুত। মাঠের লড়াইয়ে নামার আগে ব্যক্তিগত লক্ষ্যের কথা জানিয়েছেন তিনি। আইপিএলে কী রেকর্ড গড়তে চান, এমন প্রশ্নে সাকিবের উত্তর,‘এক ম্যাচে সেঞ্চুরি ও ৫ উইকেট নেওয়ার রেকর্ডটি করতে চাই।’

নিজেদের প্রথম ম্যাচেই সাকিবকে খেলাতে পারে নাইট শিবির। শুক্রবার ও শনিবারের অনুশীলনের চিত্র দেখে এমনটাই ধারণা করা হচ্ছে। তাছাড়া চেন্নাইয়ের এম এ চিদাম্বরম স্টেডিয়ামের পিচ যেহেতু স্পিন-নির্ভর, সেজন্য অভিজ্ঞ স্পিন অলরাউন্ডার হিসেবে সাকিবকে খেলানোর সম্ভাবনাই বেশি।

পাশাপাশি গতবার মিডল অর্ডারে ব্যাটিংয়ে ভুগেছিল নাইটরা। সাকিব আসায় মিডলে ব্যাটিংয়ে ভারসাম্য বাড়বে। ভারতীয় ধারাভাষ্যকার হার্শা বোগলে কলকাতার‘গেম চেঞ্জার’ হিসেবে দেখছেন সাকিবকে। ক্রিকবাজের এক অনুষ্ঠানে এই ধারাভাষ্যকার বলেছেন,‘তিন নম্বরে বড় ভূমিকা রাখতে পারেন সাকিব আল হাসান। সুনীল নারাইন বোলিংয়ের সঙ্গে ব্যাটিংয়ে দারুণ শুরু এনে দিতে পারেন। কিন্তু সাম্প্রতিক সময়ে তার পারফরম্যান্স সুবিধার নয়। অন্যদিকে তিন নম্বরে সাকিব দুর্দান্ত সময় কাটিয়েছেন ২০১৯ (ওয়ানডে) বিশ্বকাপে। তিনি তিন নম্বরে একটা স্থিতিশীল অবস্থা দেবেন, যাতে চার, পাঁচ, ছয় নম্বরে থাকা ব্যাটসম্যানদের বিধ্বংসী হওয়ার সুযোগ তৈরি হবে।’

অবস্থা দৃষ্টে কলকাতার প্রথম ম্যাচেই সাকিবের একাদশে থাকার সম্ভাবনা বেশি। শুক্রবার চেন্নাইয়ে কলকাতার অনুশীলনে এক ঘণ্টা ব্যাট করানো হয় সাকিবকে দিয়ে। একই নেটে অনেকক্ষণ ব্যাট করেন সাকিব। কলকাতার স্পিন বোলিং আক্রমণকে নেতৃত্ব দেবেন অভিজ্ঞ অফস্পিনার হরভজন সিংহে। চেন্নাইয়ে তাকে খেলানোর সম্ভাবনা সবচেয়ে বেশি। স্পিন বিভাগে হরভজনের অভিজ্ঞতা বড় অস্ত্র হতে পারে নাইটদের। বরুণ চক্রবর্তী, হরভজন ও সাকিব -এই ত্রয়ীকে নিয়ে প্রথম ম্যাচের একাদশ সাজানোর জোর সম্ভাবনা রয়েছে।

আইপিএলের ১৪তম আসরের নিলাম থেকে সাকিবকে দলে নিয়েছে কলকাতা। বাংলাদেশের এই অলরাউন্ডারকে পুনরায় দলে নিতে ৩ কোটি ২০ লাখ রুপি খরচ করেছে বলিউড বাদশা শাহরুখ খানের দল।

Print Friendly, PDF & Email

About newsdesk

Check Also

বঙ্গবন্ধুর ১০৪তম জন্মবার্ষিকী উপলক্ষে শওকত ইরফান রিয়াদের উদ্যোগে পবিত্র খতমে কুরআন ও দো’য়া অনুষ্ঠিত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *