১৭/০৬/২০২৪ ইং
Home / শিক্ষা / অন্যান্য / টিকায় অনিয়ম, আর্জেন্টিনার স্বাস্থ্যমন্ত্রীর পদত্যাগ

টিকায় অনিয়ম, আর্জেন্টিনার স্বাস্থ্যমন্ত্রীর পদত্যাগ

আন্তর্জাতিক সংবাদঃ

স্বাস্থ্যমন্ত্রী গাইনস গঞ্জালেস রয়টার্সের ফাইল ছবি
করোনাভাইরাসের (কোভিড–১৯) টিকা নিয়ে অনিয়মের অভিযোগ ওঠায় গতকাল শুক্রবার পদত্যাগ করেছেন আর্জেন্টিনার স্বাস্থ্যমন্ত্রী। তাঁর এমন পদক্ষেপের আগে খবর বের হয়, উপযুক্ত নন এমন ব্যক্তিরাও নানা মাধ্যমে করোনার টিকা পাচ্ছেন।

স্বাস্থ্যমন্ত্রী গাইনস গঞ্জালেস টুইটারে পোস্ট করা এক চিঠিতে বলেন, তাঁর কার্যালয়ের অনিচ্ছাকৃত কিছু ত্রুটির কারণে কেউ কেউ যথাযথ প্রক্রিয়ার বাইরে গিয়ে টিকা নেওয়ার সুযোগ পেয়েছেন।

চলতি মাসের শুরুর দিকে টিকা কেলেঙ্কারির জেরে পেরুর স্বাস্থ্য ও পররাষ্ট্রমন্ত্রীও পদত্যাগ করেন। এ ছাড়া দেশটির সাবেক প্রেসিডেন্টের বিরুদ্ধে ফৌজদারি তদন্ত শুরু হয়। এর আগে খবর বেরোয়, পেরুর কয়েক’শ সরকারি কর্মকর্তা–কর্মচারী টিকার ক্লিনিক্যাল ট্রায়াল ও জাতীয় টিকাদান কর্মসূচি শুরু হওয়ার আগেই টিকা নেওয়া শুরু করেছেন।

গতকাল শুক্রবার সকালে আর্জেন্টিনার প্রেসিডেন্ট কার্যালয়ের দুটি সূত্রে জানায়, যথাযথ প্রক্রিয়া ছাড়াই অন্তত ১০ জন করোনার টিকা নিয়েছেন, গণমাধ্যমে এমন অভিযোগ ওঠার পর প্রেসিডেন্ট আলবার্তো ফার্নান্দেজ স্বাস্থ্যমন্ত্রীকে পদত্যাগ করার আহ্বান জানান। টিকা নেওয়া ব্যক্তিদের মধ্যে একজন প্রবীণ সাংবাদিকও আছেন। এই সাংবাদিক দাবি করেন, সরাসরি মন্ত্রীর সঙ্গে কথা বলার পর তিনি টিকা নিতে পেরেছেন।

টিকা সরবরাহের ঘাটতির মধ্যে এমন কেলেঙ্কারির খবরে পুরো লাতিন আমেরিকায় টিকা পাওয়া ও এ নিয়ে দুর্নীতির আশঙ্কা করা হচ্ছে।

চলতি মাসের শুরুর দিকে টিকা কেলেঙ্কারির জেরে পেরুর স্বাস্থ্য ও পররাষ্ট্রমন্ত্রী পদত্যাগ করেন। এ ছাড়া দেশটির সাবেক প্রেসিডেন্টের বিরুদ্ধে ফৌজদারি তদন্ত শুরু হয়। এর আগে খবর বেরোয়, পেরুর কয়েক’শ সরকারি কর্মকর্তা–কর্মচারী টিকার ক্লিনিক্যাল ট্রায়াল ও জাতীয় টিকাদান কর্মসূচি শুরু হওয়ার আগেই টিকা নেওয়া শুরু করেছেন।

করোনার টিকা কেলেঙ্কারিতে পদত্যাগ করেছেন আর্জেন্টিনার স্বাস্থ্যমন্ত্রী গিনেস গঞ্জালেস গার্সি। আর্জেন্টাইন প্রেসিডেন্ট আলবার্তো ফার্নান্দেজের নির্দেশের পর স্থানীয় সময় গতকাল শুক্রবার প্রেসিডেন্টের কার্যালয়ে তিনি পদত্যাগপত্র জমা দেন।

প্রেসিডেন্টকে লেখা চিঠিতে ৭৫ বছর বয়সী স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘আপনার অনুরোধে সাড়া দিয়ে আমি স্বাস্থ্য মন্ত্রণালয়ের পদ থেকে সরে দাঁড়াতে পদত্যাগপত্র জমা দিয়েছি।’

আন্তর্জাতিক বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে বলা হয়, গার্সির পদত্যাগের পর তাঁর সহকারীদের মধ্য থেকে কার্লা ভিজোত্তিকে মন্ত্রিত্ব দেওয়া হবে। রাশিয়া থেকে স্পুতনিক-ভি টিকা আর্জেন্টিনায় আনার প্রক্রিয়ায় কার্লার বিশেষ ভূমিকা ছিল। দক্ষিণ আমেরিকার প্রথম দেশ হিসেবে রাশিয়ার তৈরি এই টিকা নিজেদের দেশে অনুমোদন ও ব্যবহার শুরু করে আর্জেন্টিনা।

এর আগে আর্জেন্টিনার স্বাস্থ্যমন্ত্রী গিনেস গঞ্জালেস গার্সিকে পদত্যাগ করতে বলেন দেশটির প্রেসিডেন্ট আলবার্তো ফার্নান্দেজ। স্থানীয় সময় গতকাল স্বাস্থ্যমন্ত্রীর উদ্দেশে এ কথা বলেন প্রেসিডেন্ট। স্বাস্থ্যমন্ত্রীর বন্ধু পরিচয় দিয়ে জালিয়াতির মাধ্যমে এক ব্যক্তির করোনার টিকা নেওয়ার তথ্য ফাঁস হওয়ার পর তাঁকে এ কথা বলেন প্রেসিডেন্ট।

এএফপির প্রতিবেদনে বলা হয়, আর্জেন্টিনায় এখন পর্যন্ত স্বাস্থ্যকর্মীদের করোনার টিকা দেওয়া হয়েছে। আগামী বুধবার থেকে আর্জেন্টিনার বুয়েনস এইরেসে সত্তুরোর্ধ্ব নাগরিকদের টিকা দেওয়া শুরু হবে।

আর্জেন্টিনার স্থানীয় এক রেডিওতে ৭১ বছর বয়সী সাংবাদিক হোরাসিও ভারবিতিস্কি বলেন, স্বাস্থ্যমন্ত্রী গিনেস গঞ্জালেস গার্সিয়ার সঙ্গে তাঁর দীর্ঘদিনের বন্ধুত্ব। এই পরিচয় ব্যবহার করে তিনি স্বাস্থ্যমন্ত্রীর কার্যালয়ে ইতিমধ্যেই করোনার টিকা নিয়েছেন। তাঁর এই মন্তব্যের পর স্থানীয় সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হচ্ছে, সরকারের ঘনিষ্ঠ ব্যক্তিরাও স্বাস্থ্য মন্ত্রণালয়ে করোনার টিকা নিয়েছেন।

এএফপির তথ্যমতে, আর্জেন্টিনার মোট জনসংখ্যা প্রায় সাড়ে চার কোটি। দেশটিতে ২০ লাখ করোনাভাইরাসে সংক্রমিত রোগী শনাক্ত করা হয়েছে, মৃত্যু হয়েছে ৫০ হাজারের বেশি মানুষের।

এদিকে দক্ষিণ আমেরিকার আরেক দেশ পেরুতে জালিয়াতি করে আগেই করোনার টিকা নেওয়ায় অন্তত ৫০০ সরকারি কর্মকর্তাকে অভিযুক্ত করা হয়েছে। তাঁদের মধ্যে সাবেক প্রেসিডেন্ট মার্টিনও রয়েছেন। ইতিমধ্যে এই ঘটনার তদন্ত শুরু করেছে পেরুর দুর্নীতি দমন কমিশন।

Print Friendly, PDF & Email

About newsdesk

Check Also

বঙ্গবন্ধুর ১০৪তম জন্মবার্ষিকী উপলক্ষে শওকত ইরফান রিয়াদের উদ্যোগে পবিত্র খতমে কুরআন ও দো’য়া অনুষ্ঠিত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *