২২/০৬/২০২৪ ইং
Home / শিক্ষা / অন্যান্য / অশ্লীল অনুষ্ঠান সম্প্রচার রোধে মোবাইল কোর্ট পরিচালনার নির্দেশ

অশ্লীল অনুষ্ঠান সম্প্রচার রোধে মোবাইল কোর্ট পরিচালনার নির্দেশ

ঢাকা প্রতিনিধি :

বিভাগ ও জেলা পর্যায়ে অশ্লীল অনুষ্ঠান সম্প্রচার ও অবৈধ কেবল নেটওয়ার্ক ব্যবসা পরিচালনাকারী ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে অনতিবিলম্বে মোবাইল কোর্ট পরিচালনার নির্দেশনা দিয়েছে তথ্য মন্ত্রণালয়।

তথ্য মন্ত্রণালয় থেকে জেলা প্রশাসক (ডিসি) ও জেলা ম্যাজিস্ট্রেট বরাবরে পাঠানো এক চিঠিতে এ নির্দেশনা দেওয়া হয়েছে বলে মঙ্গলবার ৯ই ফেব্রুয়ারি সরকারি তথ্য বিবরণীতে জানানো হয়।

এতে বলা হয়, কেবল নেটওয়ার্ক কার্যক্রমে নিয়োজিত কেবল অপারেটর ও ফিড অপারেটর লাইসেন্সের মেয়াদোত্তীর্ণ হওয়ার পর লাইসেন্স নবায়ন না করেই কতিপয় ব্যক্তি ও প্রতিষ্ঠানের মালিক এখনো ব্যবসা পরিচালনা করছেন। টেলিভিশন নেটওয়ার্ক পরিচালনা আইন-২০০৬ এর ৭ (২) উপ-ধারা অনুসারে এ ধরনের অবৈধ ব্যবসা পরিচালনার মাধ্যমে লাইসেন্সের শর্ত সুস্পষ্টভাবে লঙ্ঘন করা হচ্ছে।

চিঠিতে আরো বলা হয়েছে, কেবল নেটওয়ার্ক ব্যবসা পরিচালনাকারী অনেক ব্যক্তি ও প্রতিষ্ঠান অশালীন, নগ্ন ছায়াছবি, অশোভন অঙ্গভঙ্গি ও দৃশ্যাবলি সংবলিত অশ্লীল অনুষ্ঠান সম্প্রচার করছে। এছাড়া বাংলাদেশি দর্শকদের জন্য বিদেশি চ্যানেলে বিজ্ঞাপন প্রচার করা হচ্ছে, যা কেবল টেলিভিশন নেটওয়ার্ক পরিচালনা আইন, ২০০৬ এর ধারা ১৯ এর সুস্পষ্ট লঙ্ঘন।

এক্ষেত্রে কেবল নেটওয়ার্ক পরিচালনা আইন-২০০৬ অনুযায়ী অনুষ্ঠান সম্প্রচার বা সঞ্চালন করা বাঞ্ছনীয়। তথ্য বিবরণীতে বলা হয়, মোবাইল কোর্ট আইন-২০০৯ এর তফসিল ৮৩ নম্বর ক্রমিকে কেবল টেলিভিশন নেটওয়ার্ক পরিচালনা আইন-২০০৬ অন্তর্ভুক্ত রয়েছে।

এ আইনের আওতায় বিভাগ ও জেলা পর্যায়ে তথ্য অফিসার ও বাংলাদেশ টেলিভিশনের লাইসেন্স পরিদর্শকদের সহযোগিতায় অনতিবিলম্বে মোবাইল কোর্ট পরিচালনার জন্য ডিসি ও জেলা ম্যাজিস্ট্রেটকে তথ্য মন্ত্রণালয় থেকে পাঠানো ওই চিঠিতে নির্দেশনা দেওয়া হয়েছে।

Print Friendly, PDF & Email

About newsdesk

Check Also

বঙ্গবন্ধুর ১০৪তম জন্মবার্ষিকী উপলক্ষে শওকত ইরফান রিয়াদের উদ্যোগে পবিত্র খতমে কুরআন ও দো’য়া অনুষ্ঠিত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *