২৭/০৭/২০২৪ ইং
Home / শিক্ষা / অন্যান্য / ফেব্রুয়ারি শিক্ষাপ্রতিষ্ঠান খুলতে প্রস্তুতি

ফেব্রুয়ারি শিক্ষাপ্রতিষ্ঠান খুলতে প্রস্তুতি

নিজস্ব ডেস্ক :

ফেব্রুয়ারিতে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা যায় কি না, সে জন্য প্রস্তুতি নিচ্ছে শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। তবে কবে খুলবে, সেটি নির্ভর করছে করোনার সংক্রমণের পরিস্থিতি, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা ও করোনা সংক্রমণ মোকাবিলা সংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটির মতামতের ওপর।

আজ বৃহস্পতিবার শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের মন্ত্রী-প্রতিমন্ত্রীসহ অন্যান্য কয়েকজন কর্মকর্তা ভার্চুয়াল সভা করে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয় নিয়ে আলোচনা করেছেন। বৈঠকে অংশ নেওয়া কেউ কেউ ফেব্রুয়ারিতে খোলার পক্ষে মত দিয়েছেন।

বৈঠক সূত্রে জানা গেছে, পূর্ব প্রস্তুতি হিসেবে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি) এবং প্রাথমিক শিক্ষা অধিদপ্তর শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে কিছু নির্দেশনা দেবে। যা ৪ ফেব্রুয়ারির মধ্যে বাস্তবায়ন করতে বলা হবে। এর মধ্যে করোনার সংক্রমণের পরিস্থিতি কোন দিকে যায় সেটিও দেখা হবে এবং খোলার বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা চাওয়া হবে।

করোনা ভাইরাসের কারণে গত বছরের ১৭ মার্চ থেকে দেশের শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি চলছে। সর্বশেষ ঘোষণা অনুযায়ী, ৩০ জানুয়ারি পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি আছে।
এর মধ্যে গণসাক্ষরতা অভিযানের এডুকেশন ওয়াচ নামে এক সমীক্ষার তথ্য বলছে, প্রাথমিক ও মাধ্যমিকের ৭৫ শতাংশ শিক্ষার্থী ও ৭৬ শতাংশ অভিভাবক বিদ্যালয় খুলে দেওয়ার পক্ষে। জাতীয় সংসদেও শিক্ষাপ্রতিষ্ঠান খোলা নিয়ে আলোচনা হয়েছে।

শিক্ষা মন্ত্রণালয়ের পরিকল্পনা হলো, আগামী ফেব্রুয়ারি থেকে প্রথমে এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের শ্রেণিকক্ষে ফেরানো। এরপর পরিস্থিতি বিবেচনা অনুযায়ী, অন্যান্য স্তরের শিক্ষার্থীদের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া।

Print Friendly, PDF & Email

About newsdesk

Check Also

লোহাগাড়ায় এক বৃদ্ধার ঝুলন্ত মরদেহ উদ্ধার!

🕒 চট্টগ্রাম ☰ বুধবার, ২৯ মে ২০২৪ খ্রিস্টাব্দ ✒️নিউজ ডেস্ক- তালাশটিভি টোয়েন্টিফোর|চট্টগ্রামের লোহাগাড়া থানাধীন পদুয়ায় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *