১৬/১০/২০২৪ ইং
Home / আন্তর্জাতিক / আজ পবিত্র ফাতেহা-ই-ইয়াজদাহম

আজ পবিত্র ফাতেহা-ই-ইয়াজদাহম

🕒 ইসলাম ☰ মঙ্গলবার ১৫ অক্টোবর ২০২৪ খ্রিস্টাব্দ

✒️নিজস্ব প্রতিবেদক | নিউজ ডেস্ক- তালাশটিভি টোয়েন্টিফোর | আজ ১১ রবিউস সানি পবিত্র ফাতেহা-ই-ইয়াজদাহম। হিজরি ৫৬১ সালের এ দিন বিখ্যাত ইসলাম প্রচারক ও সাধক হজরত আবদুল কাদের জিলানি (রহ.) মৃত্যুবরণ করেন। মূলত, তার মৃত্যুর দিনটিকেই ‘ফাতেহা-ই-ইয়াজদাহম’ হিসেবে পালন করা হয়। ‘ইয়াজদাহম’ ফারসি শব্দ। এর অর্থ এগারো। ‘ফাতেহা-ই-ইয়াজদাহম’ বলতে রবিউস সানি মাসের ১১তম দিনকে বোঝায়। এটি আবদুল কাদের জিলানী (রহ.) এর স্মরণে পালিত হয়।
‘ফাতেহা-ই-ইয়াজদাহম’ হলো- আবদুল কাদের জিলানী (রহ.)-এর ওফাত দিবস। হিজরি ৫৬১ সনের ১১ রবিউস সানি তিনি ইন্তেকাল করেন।

তার বাবার নাম সৈয়দ আবু সালেহ এবং মায়ের নাম বিবি ফাতেমা। তিনি ৪৭০ হিজরিতে ইরানের জিলান নগরীতে জন্ম গ্রহণ করেন। তিনি বাগদাদের মহান পীর হজরত আবু সাঈদ ইবনে আলী ইবনে হুসাইন মাখরুমি (রহ.) এর কাছে মারেফাতের জ্ঞানে পূর্ণতা লাভ করেন এবং খেলাফত প্রাপ্ত হন।

দক্ষিণ এশিয়ায় সুফিবাদের প্রতিষ্ঠাতা হজরত আব্দুল কাদের জিলানী (রহ.) এর স্মরণে এই দিবসটি পালন করা হয়ে থাকে। প্রতিবছর রবিউস সানির ১১ তারিখ দিবসটি উদযাপন করা হয়ে থাকে। ইসলামী ফাউন্ডেশন আজ বায়তুল মোকাররম জাতীয় মসজিদে দিবসটি পালনে এক আলোচনা সভার আয়োজন করেছে। আলোচনা সভায় দিবসটির তাৎপর্য তুলে ধরে বিশিষ্ট ইসলামী চিন্তাবিদরা অংশ নেন।

একথা অনস্বীকার্য হজরত আবদুল কাদের জিলানী (রহ.) এর অবদান মুসলিম বিশ্বে অনন্য। তিনি মুসলিমদের কাছে চির-স্মরণীয় হয়ে থাকবেন। এ দিনে তার শান্তির জন্য দোয়া-মোনাজাত ও তার জীবনী আলোচনা করা হয়।

🪐বিশ্বের যে কোনো প্রান্ত থেকে আপডেট খবর পেতে ভিজিট করুন- talashtv24🪐

Print Friendly, PDF & Email

About newsdesk

Check Also

জনগণের শাসক না, সেবক পরিচয় দেবে জামায়াত : জামায়াত আমির

🕒 রাজনীতি ☰ বোধবার ২ অক্টোবর ২০২৪ খ্রিস্টাব্দ ✒️নিজস্ব প্রতিবেদক | নিউজ ডেস্ক- তালাশটিভি টোয়েন্টিফোর …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *