১৮/১০/২০২৪ ইং
Home / তালাশটিভি২৪ / চলচ্চিত্র নির্মাতা তারেক মাসুদের ১০ম মৃত্যুবার্ষিকী আজ

চলচ্চিত্র নির্মাতা তারেক মাসুদের ১০ম মৃত্যুবার্ষিকী আজ

চলচ্চিত্র নির্মাতা তারেক মাসুদের ১০ম
মৃত্যুবার্ষিকী আজ

প্রকাশিত: শুক্রবার, ১৩ই আগস্ট ২০২১ খ্রিস্টাব্দ

সুমন বিশ্বাস (ফরিদপুর প্রতিনিধি): তালাশটিভি টোয়েন্টিফোর ডটকম

আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন চলচ্চিত্র নির্মাতা তারেক মাসুদের নবম মৃত্যু বার্ষিকী আজ। পরম শ্রদ্ধাভরে গুণি এই নির্মাতাকে স্মরণ করছে তার প্রিয়জন ও ভক্তরা। ২০১১ সালের ১৩ই আগস্ট মানিকগঞ্জ থেকে ঢাকা ফেরার পথে সড়ক দুর্ঘটনায় মর্মান্তিক মৃত্যু হয় শক্তিমান এ চলচ্চিত্রকারের। নিজের বিকল্পধারার নির্মাণশৈলীর জন্য আজও সবার মনে-প্রানে গেঁথে আছেন তিনি।

মুক্তধারার চলচ্চিত্র নির্মাতা তারেক মাসুদের জন্ম ফরিদপুরের ভাঙার নুরপুর, ১৯৫৬ সালে। বিশ্ববিদ্যালয় জীবনেই যুক্ত হন সুস্থ ধারার চলচ্চিত্র আন্দোলনের সাথে। ১৯৮২ সালে প্রখ্যাত চিত্রকর এস এম সুলতানের ওপর নির্মিত ডকুমেন্টরি “আদম সুরাত” দিয়ে প্রথম নজর কাড়েন। একের পর এক উপহার দেন মুক্তির গান, মুক্তির কথা, নরসুন্দর, অন্তর্যাত্রা, রানওয়ের মত অনন্য সব চলচ্চিত্র। ২০০২ সালে চলচ্চিত্র “মাটির ময়না” দিয়ে বাজিমাত করেন। ফ্রান্সের কান চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত বাংলাদেশের প্রথম ছবি “মাটির ময়না”।

সবশেষ ২০১১ সালের ১২ই আগস্ট পাবনায় গিয়েছিলেন, কাগজের ফুল নামে একটি চলচ্চিত্রের শ্যুটিং লোকেশন দেখতে। ফিরতি পথ ধরে আসছিলেন ঠিকই। কিন্তু, ফেরা হলো না আর। মানিকগঞ্জের ঘিওরে মর্মান্তিক সড়ক দুর্ঘটনা কেড়ে নিলো তার প্রান। ঐদিন একই সাথে মারা যান প্রখ্যাত চিত্রগ্রাহক মিশুক মুনীরসহ কয়েজন। আজও মর্মান্তিক ওই দুর্ঘটনা তাড়া করে বেড়ায় তারেক মাসুদের মা নুরুন্নাহার মাসুদকে।

মৃত্যুর দীর্ঘ নয় বছর পেরিয়ে গেলেও তার স্মৃতি রক্ষায় কোন পদক্ষেপ না নেয়ায় হতাশ এলাকাবাসী। তবে, পৌর মেয়র জানালেন, তারেক মাসুদের বাড়ির সামনে একটি ভাঙ্কর্য ও বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক তার নামে করার উদ্যোগ নেয়া হচ্ছে। করোনাকালে বরেণ্য এই চলচ্চিত্র নির্মাতার মৃত্যুবার্ষিকীতে নেই বড় কোন আয়োজন। তাঁর সমাধীতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন আর ছোট পরিসরে দোয়া মাহফিলের আয়োজন করেছে পরিবার।

প্রিয় পাঠক, আপনিও ‘তালাশটিভি টোয়েন্টিফোর ডটকম’ অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফ স্টাইল বিষয়ক ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ, নারী, ক্যারিয়ার, পরামর্শ, এখন আমি কী করব, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন talashtv247@gmail.com এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।

Print Friendly, PDF & Email

About newsdesk

Check Also

সৈয়দ জিয়াউল হক মাইজভাণ্ডারী (ক.)’র ওরশ শরীফ কাল

🕒 চট্টগ্রাম ☰ বৃহস্পতিবার ১০ অক্টোবর ২০২৪ খ্রিস্টাব্দ ✒️নিজস্ব প্রতিবেদক | নিউজ ডেস্ক- তালাশটিভি টোয়েন্টিফোর …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *