০৮/০৯/২০২৪ ইং
Home / অন্যান্য / ভূমি বিষয়ে ক্ষতিগ্রস্তের পক্ষে আইনি প্রতিকার অপরিহার্য : ভূমিমন্ত্রী

ভূমি বিষয়ে ক্ষতিগ্রস্তের পক্ষে আইনি প্রতিকার অপরিহার্য : ভূমিমন্ত্রী

ঢাকা | রবিবার, ১৭ই এপ্রিল, ২০২২ খ্রিস্টাব্দ

ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী ভূমি সংক্রান্ত বিষয়ে ন্যায়সঙ্গত সমাধানের ওপর গুরুত্ব আরোপ করে বলেছেন, ভূমি সংক্রান্ত মামলার দ্রুত নিষ্পত্তি এবং ক্ষতিগ্রস্ত পক্ষের আইনি প্রতিকার বা সুবিচার নিশ্চিত করা অপরিহার্য। তিনি ভূমি মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে গত বুধবার অনুষ্ঠিত এক আন্তঃমন্ত্রণালয় বৈঠকে সভাপতির বক্তৃতায় এ কথা বলেন। প্রস্তাবিত ‘ভূমি অপরাধ প্রতিরোধ ও প্রতিকার আইন-২০২২’র খসড়া নিয়ে আলোচনার জন্য এ বৈঠকের আয়োজন করা হয়। এতে বিশিষ্ট নাগরিক ও সংশ্লিষ্ট অংশীজনদের মতামত নিয়ে আলোচনা করা হয়।

চট্টগ্রাম ও পার্শ্ববর্তী এলাকাসমূহের
আজকের সেহরী ও ইফতারের সময়ঃ
সেহরী- ০৪:১৬ মিনিট ও ইফতার- ০৬:১৭ মিনিট।

উল্লেখ্য, ‘ভূমি অপরাধ প্রতিরোধ ও প্রতিকার আইন-২০২২’র অন্যতম উদ্দেশ্য হচ্ছে- অবৈধভাবে ভূমির দখল গ্রহণ বা দখল গ্রহণের চেষ্টা বা এর ক্ষতিসাধন কার্যক্রম অব্যাহত রাখতে পেশী শক্তি, দেশীয় অস্ত্র অথবা আগ্নেয়াস্ত্র ব্যবহার করে যে ধরনের অপরাধগুলো সংঘটিত হয়, তার প্রতিরোধ ও দ্রুত প্রতিকার নিশ্চিত করা। ব্যক্তি মালিকানাধীন বা সরকারি খাস ভূমিসহ সরকারি যে কোনো প্রতিষ্ঠান বা সংবিধিবদ্ধ সংস্থার মালিকানাধীন ভূমিতে প্রকৃত মালিকদের স্বত্ব ও দখলভোগ নিশ্চিত করা এবং ভূমিলিপ্সু কোনো ব্যক্তির জালিয়াতি বা প্রতারণামূলক ও অন্যের সাথে যোগসাজশে সৃষ্ট দলিল মূলে বা কোন দলিল ছাড়া উক্ত ব্যক্তির অবৈধভাবে ভূমির দখল গ্রহণ বা দখল গ্রহণের চেষ্টা বা এর ক্ষতিসাধন রোধ করা।

বুধবারের বৈঠকে নাগরিক ও অংশীজনের মতামতের উপর আলোচনার ভিত্তিতে প্রাথমিক খসড়ায় প্রয়োজনীয় সংশোধন করে, সংশোধিত খসড়া প্রথমে জন প্রশাসন মন্ত্রণালয়ে ভাষা প্রমিতীকরণের জন্য পাঠানো হবে। উক্ত প্রমিতীকৃত খসড়াটি পরবর্তীতে মন্ত্রিপরিষদ বিভাগে পাঠানোর মধ্যে দিয়ে আইন প্রণয়নের পরবর্তী ধাপ শুরু হবে।

বিশ্বের যে কোনো প্রান্ত থেকে দেশ-বিদেশের সব খবর সবার আগে জানতে ভিজিট করুন- talashtv24.com

Print Friendly, PDF & Email

About newsdesk

Check Also

সোনালী ব্যাংকের নতুন চেয়ারম্যান চট্টগ্রামের সন্তান মুসলিম চৌধুরী

🕒 জাতীয় ☰ বৃহস্পতিবার ২৯ আগস্ট ২০২৪ খ্রিস্টাব্দ ✒️বিশেষ প্রতিনিধি | নিউজ ডেস্ক- তালাশটিভি টোয়েন্টিফোর …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *