০৮/০৯/২০২৪ ইং
Home / খেলাধুলা / ক্রিকেট / শ্রীলঙ্কার বিপক্ষে মাঠে নামতে যাচ্ছে বাংলাদেশ!

শ্রীলঙ্কার বিপক্ষে মাঠে নামতে যাচ্ছে বাংলাদেশ!

শ্রীলঙ্কার বিপক্ষে মাঠে নামতে যাচ্ছে বাংলাদেশ!

প্রকাশিতঃ শনিবার, ২২শে মে ২০২১ ইংরেজি

সুমন বিশ্বাস (ফরিদপুর) :

শ্রীলঙ্কার বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে আগামীকাল রোববার (২৩শে মে) মাঠে নামতে যাচ্ছে বাংলাদেশ। ঢাকার মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে বাংলাদেশ সময় দুপুর ১ টা ৩০ মিনিটে শুরু হবে ম্যাচটি। এই সিরিজের সবগুলো ম্যাচই ওয়ানডে সুপার লিগের ম্যাচ। ফলে প্রত্যেকটি ম্যাচ বেশ গুরুত্বপূর্ণ। তাই নিজেদের সেরাটা দেয়ার জন্যই এখন অপেক্ষায় আছেন বাংলাদেশের সব খেলোয়াড়রা।

শ্রীলঙ্কার বিপক্ষে এই সিরিজটি দলগতভাবে অনেক অর্জন করার পাশাপাশি বেশ কয়েকজন খেলোয়াড়ের সামনে রয়েছে ব্যক্তিগত কিছু ভালো সাফল্য পাওয়ার সুযোগ। আর এই সিরিজে সবচেয়ে ভালো সুযোগটি রয়েছে বিশ্ব সেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের সামনে। সেটি হলো বাংলাদেশের হয়ে ওয়ানডেতে সর্বোচ্চ উইকেট শিকারি হওয়া।

বর্তমানে ওয়ানডেতে ২৬৯টি উইকেট নিয়ে শীর্ষে রয়েছেন সাবেক অধিনায়ক ও পেসার মাশরাফি বিন মর্তুজা। তিনি ২০০১ সাল থেকে শুরু করে ২০২০ সাল পর্যন্ত ২১৮টি ম্যাচ খেলে এই ২৬৯টি উইকেট শিকার করেছেন। এখন মাশরাফিকে টপকে সর্বোচ্চ উইকেট শিকারি হতে সাকিবের প্রয়োজন আর মাত্র ৪টি উইকেট। এ টাইগার অলরাউন্ডার এখন পর্যন্ত ২০৯টি ম্যাচ খেলে ২৬৬টি উইকেট শিকার করেছেন। এখন এই পুরো সিরিজটিতে তার প্রয়োজন মাত্র চারটি উইকেট।

যদি ভাগ্য সহায় থাকে তাহলে তিনি এটি একটি ম্যাচেই করে ফেলতে পারেন। নিজের ক্যারিয়ারে এ সিরিজে আরো একটি বড় অর্জন পেতে পারেন সাকিব। আর সেটি হলো ওয়ানডেতে হাফসেঞ্চুরি করা। এখন পর্যন্ত একদিনের ক্রিকেটে তিনি ৪৮ বার হাফসেঞ্চুরি করেছেন। আর মাত্র দুটি হাফসেঞ্চুরি করতে পারলেই তার হাফসেঞ্চুরি পূর্ণ হবে।

সাকিব আল হাসান শ্রীলঙ্কার বিপক্ষে এই সিরিজটিতে তিন নাম্বারে ব্যাট করবেন। ২০১৯ বিশ্বকাপে ব্যাট করে ৬০৬ রান করেছিলেন তিনি। ফলে এবারো এই জায়গায় খেলে তিনি সাফল্য পাবেন বলে সবার প্রত্যাশা। এর মাধ্যমে পুরো বিশ্বকাপে তৃতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক হয়েছিলেন তিনি। বিশ্বকাপে এমন সাফল্য পাওয়ার পরই সাকিব আল হাসান তিন নাম্বার জায়গায় পাকাপোক্ত হয়ে যান। আর তিনি তিন নাম্বারে ব্যাট করায় অবশ্য কপাল পুড়েছে নাজমুল ইসলাম শান্তর। কারণ এখন সাকিবকে জায়গা করে দিতে তাকে দল থেকে বাদ দেয়া হয়েছে।

শ্রীলঙ্কার বিপক্ষে এই সিরিজটির আগে নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সুপার লিগের তিনটি ম্যাচে খেলেছিল বাংলাদেশ। সেই সিরিজে ভরাডুবি হয়েছিল টাইগারদের। আর ওই সিরিজে নিজের পুত্র সন্তানের জন্মের আগে পাশে থাকার জন্য ছুটি চেয়ে নিয়েছিলেন সাকিব। ফলে তিনি আর নিউজিল্যান্ডে যাননি। আর সাকিবের তিন নাম্বার জায়গায় খেলা শান্ত নিজের সামর্থ্যরে প্রমাণ দিতে পারেননি, ফলে বাংলাদেশকে চরমভাবে হারতে হয়েছিল সিরিজটি। এখন সাকিব দলে ফেরায় দল ভারী হয়েছে।

এদিকে সাকিব ছাড়া উইকেটরক্ষক ব্যাটসম্যান মুশফিকুর রহিমের সামনে এই সিরিজে একটি কীর্তি গড়ার সুযোগ রয়েছে। আর সেটি হলো শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশের হয়ে কোনো ব্যাটসম্যান হিসেবে দুই দলের খেলোয়াড়দের মধ্যে সর্বোচ্চ তিন রান সংগ্রাহকের স্থানে জায়গা করে নেয়া।

বর্তমানে শ্রীলঙ্কার কুমার সাঙ্গাকারা এক হাজার ২০৬ রান করে শীর্ষে, মাহেলা জয়াবর্ধনে এক হাজার ৩০ রান করে ২য় স্থানে ও উপুল থারাঙ্গা ৯০৬ রান করে ৩য় স্থানে আছেন। মুশফিক ৭৮৩ রান করে আছেন ৫ম স্থানে। আর ৮৫৯ রান করে ৪র্থ স্থানে আছেন তিলকারত্নে দিলশান। এখন তারা কেউ আর আন্তর্জাতিক ক্রিকেটে নেই। ফলে মুশফিকের সামনে রয়েছে সেরা তিনে ওঠে আসার সুযোগ। তিনি যেহেতু এখন পর্যন্ত ৭৮৩ রান করেছেন। এখন ৯০৬ রান করে তিন নাম্বারে থাকা উপুল থারাঙ্গাকে টপকাতে হলে মুশফিককে তিন ম্যাচের এই সিরিজটিতে ১২৩ রান করতেই হবে।

লঙ্কানদের বিপক্ষে এই সিরিজটিকে সামনে রেখে গতকাল ক্রিকেট বিষয়ক সংবাদমাধ্যম ক্রিকইনফোর সঙ্গে কথা বলেছেন বাংলাদেশের দলপতি তামিম ইকবাল। সেখানে বাংলাদেশের ফিল্ডিংয়ের সমস্যা নিয়ে কথা বলেছেন তিনি। তার মতে, এই ফিল্ডিংয়ের কারণে বাংলাদেশকে বারবার হারের তিক্ত স্বাদ পেতে হচ্ছে। এ ব্যাপারে তামিম বলেন, ‘ফিল্ডিং একটা বিষয়, যা নিয়ে আমি সবচেয়ে বেশি চিন্তিত। ঘরের মাঠে দুই টেস্ট কিংবা নিউজিল্যান্ডে ২য় ওয়ানডেটা দেখুন। গুরুত্বপূর্ণ সময়ের ফিল্ডিংয়েই আমরা ম্যাচ ছেড়ে দিয়েছি। সবাই দেখে মাঠে আমরা ম্যাচের দিন কী করছি, খুব কমই মানুষই দেখে অনুশীলনে কী করি আমরা। তবে ফিল্ডিংয়ে উন্নতির জন্য আমরা কঠোর পরিশ্রম করে যাচ্ছি।’

দলের সবার কাছে ফিল্ডিং থেকে বাড়তি চাওয়ার কথা জানিয়ে টাইগার অধিনায়ক বলেছেন, ‘আমাদের সবাই ভালো করতে চায়। কিন্তু আমরা গুরুত্বপূর্ণ সময়েই ভুলগুলো করছি। অন্যসব দলের মতো, আমাদের সব ফিল্ডাররা বিশ্বমানের নয়। তবে আমাদের অনেক ভালো ফিল্ডার আছে।’
‘আমাদের শুধু এটুকু নিশ্চিত করতে হবে যে, সামর্থ্যরে সবটুকু যেন দিতে পারি। ম্যাচে যে পজিশনে যেই ফিল্ডিং করুক না কেন, তার সেরাটা দিতে হবে। সুযোগ আসলে তা নিতে হবে। ভালো একটা ক্যাচ, অসাধারণ একটা রানআউট করতে পারলে আরো বেশি ম্যাচ জিততে পারব আমরা।’

Print Friendly, PDF & Email

About newsdesk

Check Also

সোনালী ব্যাংকের নতুন চেয়ারম্যান চট্টগ্রামের সন্তান মুসলিম চৌধুরী

🕒 জাতীয় ☰ বৃহস্পতিবার ২৯ আগস্ট ২০২৪ খ্রিস্টাব্দ ✒️বিশেষ প্রতিনিধি | নিউজ ডেস্ক- তালাশটিভি টোয়েন্টিফোর …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *